প্রযুক্তির খবর

ওয়ালমার্ট এর বিক্রয়কেন্দ্রে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার শুরু হচ্ছে

April 28, 2019

ওয়ালমার্ট এর বিক্রয়কেন্দ্রে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার শুরু হচ্ছে

বিশ্বখ্যাত আমেরিকান পণ্য বিক্রেতা প্রতিষ্ঠান ওয়ালমার্ট তাদের পণ্য বিক্রি আরও বৃদ্ধি ও সহজ করতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার শুরু করেছে। পরীক্ষামূলক ভাবে নিউইয়র্কের একটি ৫০,০০০ বর্গফুটের সুপার শপে তাদের এই বিক্রয় ব্যবস্থা শুরু করেছে। স্বয়ংক্রিয় এই বিক্রয়কেন্দ্রের নাম তারা দিয়েছে ইন্টেলিজেন্ট রিটেইল ল্যাব বা IRL। মূলত এটি ব্যবহার করা হবে পণ্য তালিকা নির্ণয় ও মজুত থাকা পণ্যের হিসাব রাখার জন্য।

কিছু বাস্তবমুখী সমাধান যা ক্রেতাদের কেনাকাটাকে আরও সহজ ও আরামদায়ক করবে এমন পরিকল্পনা করছে ওয়ালমার্ট। স্টোরের দরকারি সব জিনিসপত্র গুছিয়ে রাখা থেকে শুরু করে সেবা প্রদানকারী বিক্রয় কর্মীদের সাহায্য ছাড়াই কোন পণ্য কত পরিমাণে মজুত আছে বা কখন মজুত রাখা পণ্য শেষ হয়ে যাবে এই সকল তথ্য IRL সিস্টেম দ্বারা নিয়ন্ত্রণ করা হবে।

“ক্রেতারা আগে থেকেই জানতে পারবেন কোন পণ্য স্টোরে আছে বা নেই, এবং পণ্যের গুনগত মান সম্পর্কে আগে থেকেই নিশ্চিত হতে পারবেন। এই সকল বিষয়ে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স আমাদের নিশ্চিত করতে পারবে” এমনটাই জানিয়েছেন IRL এর সি.ই.ও Mike Hanrahan.

IRL কে ব্যবহার করা হবে ক্রেতাদের পণ্যের সঠিক অবস্থান জানানোর জন্য। ক্রেতারা সাধারণত কোন পণ্য খুঁজে না পেলে বিক্রয় কর্মীদের সহায়তা নিয়ে থাকে। IRL ব্যবহারের মাধ্যমে ক্রেতারা শপে ঢুকেই তাদের দরকারি পণ্য মজুত আছে কিনা বা থাকলে তা শপের কোথায় আছে তা জেনে নিতে পারবেন।

ওয়ালমার্টের এখন অ্যামাজনের মতো বিক্রয় কর্মী বিহীন বিক্রয় ব্যবস্থা চালু করার কোন পরিকল্পনা নেই। তারা শুধু আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার শুরু করেছে যাতে করে বিক্রয় কর্মীদের ক্রেতাদের পণ্য খুঁজে দেয়া বা পণ্যের হিসাব না রেখে বিক্রয় কর্মীদের শুধু বিক্রয় সেবা বাড়ানোর জন্য ব্যবহার করা যায়।

IRL সম্পূর্ণরূপে কাজ করার জন্য পুরো সুপের শপের সর্বত্র ক্যামেরা, সেন্সর, এবং কম্পিউটার ব্যবহার করে তথ্য সংগ্রহ করা হবে। তথ্য সংগ্রহ, জমা ও প্রোসেসিংয়ের জন্য বানানো সিস্টেম অনেক বেশি ক্ষমতা সম্পন্ন।

সেন্সর ও ক্যামেরা দ্বারা সংগৃহীত তথ্য দিয়ে শপের মধ্যে পণ্যের পরিমাণ নির্ধারণ করা হবে। যদি কোন পণ্য শেষ হয়ে যায় তাহলে কর্মীদের সে সম্পর্কে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সিস্টেম, অ্যাপের মাধ্যমে পণ্য মজুতকরণের জন্য নোটিফিকেশন দিবে। এছাড়া নষ্ট আর মেয়াদ উত্তীর্ণ পণ্য সম্পর্কেও জানান দিবে। পরীক্ষামূলক ব্যবস্থা ভালোভাবে সফল হলে ওয়ালমার্ট তাদের সকল সুপার শপে এই ব্যবস্থা চালু করবে।

Source: Walmarts new intelligent retail lab

প্রযুক্তি নিয়ে আলোচনা করার জন্য রয়েছে

আমাদের কমিউনিটি

প্রযুক্তি নিয়ে আমরা আলোচনা করতে চাই সব সময়। তাই আমাদের কমিউনিটিতে আপনাদের সবাইকে আমন্ত্রণ প্রযুক্তির সকল বিষয় নিয়ে আলোচনা করার জন্য। আপনাদের যে কোন ধরনের সমস্যা, অজানা বিষয় গুলো নিয়ে আমরা আলোচনা করতে প্রস্তুত সব সময়

কমেন্ট করুন

Your email address will not be published. Required fields are marked *