প্রযুক্তির খবর

চোখ দিয়েই টিভি চ্যানেল পরিবর্তন করতে পারবেন গ্রাহকেরা

June 18, 2019

চোখ দিয়েই টিভি চ্যানেল পরিবর্তন করতে পারবেন গ্রাহকেরা

গেল সোমবারে কমকাস্ট এক্সফিনিটি এক্স ১ আই কন্ট্রোল নামক একটি ফিচার চালু করেছে যা বিদ্যমান আই-ট্র্যাকিং সিস্টেমের সাথে পেয়ার করে গ্রাহকদের তাদের চোখকে দূরবর্তী নিয়ন্ত্রণের মত ব্যবহার করতে দেয়। এর ফলে গ্রাহকেরা চোখের পলক ফেলেই চ্যানেল পরিবর্তন করতে পারবেন, রেকর্ড করার জন্য একটি শো সেট করতে পারবেন, অথবা একটি প্রোগ্রাম জন্য অনুসন্ধান করতে পারবেন।

প্রাথমিকভাবে আশার কথা হল যে, সিস্টেমটি শারীরিক প্রতিবন্ধীদের জন্য টেলিভিশন উপভোগ করা সহজ করে তুলবে – কিন্তু এটি কমকাস্টের বৃহত্তর পরিকল্পনার একমাত্র অংশ।

কোয়ার্টজের মতে, এই নতুন বৈশিষ্ট্যটি মার্কিন বিনোদন সংস্থার প্রথম আন্তরিক প্রচেষ্টা যা মার্কিন গ্রাহকদের তাদের চোখকে নিয়ন্ত্রণ করার স্বাধীনতা দিয়েছে। এবং আরও গুরুত্বপূর্ণ ব্যাপার হল কমকাস্ট দেশের বৃহত্তম ক্যাবল টিভি সরবরাহকারী, এটির বদৌলতে প্রযুক্তিটি যারা টিভি দেখেন এমন বহু মানুষের দোরগড়ায় পৌঁছে যাবে।

তবে টম উইলডকোস্কি, কমকাস্টের অ্যাক্সেসিবিলিটির ভাইস প্রেসিডেন্ট, টেলিভিশনকে কেবল এর শুরু হিসেবে দেখছেন।

তিনি কোয়ার্টজকে বলেছেন,

কমমাস্টের পরিকল্পনাগুলি স্মার্ট হোম পরিষেবাদিতে আই-ট্র্যাকিং প্রযুক্তিকে একত্রিত করার পরিকল্পনা করে যাতে গ্রাহকরা কেবল তাদের চোখ ব্যবহার করে তাদের বাড়ির বাতি, তাপস্থাপক, অথবা দরজা নিয়ন্ত্রণ করতে পারবেন।

যদি উদ্যোগটি পরিকল্পনা মোতাবেক এগুয় এবং এই প্রযুক্তিটি সহজেই ব্যবহার করা যায়। তাহলে যারা শারীরিকভাবে প্রতিবন্ধী তাদের এই প্রযুক্তির সাথে সহজেই মানিয়ে নেয়া সম্ভব হবে।

অন্যকথায়, কমকাস্টের নতুন এই প্রযুক্তি ভবিষ্যতের দিকে নতুন এক পদক্ষেপ যেখানে আমরা টিভি দেখতে গিয়ে রিমোট সরিয়ে ফেলব আর আমাদের চোখকে রিমোট হিসেবে ব্যবহার করে চ্যানেল পরিবর্তন করতে পারব।

রেফারেন্স: কমকাস্ট

প্রযুক্তি নিয়ে আলোচনা করার জন্য রয়েছে

আমাদের কমিউনিটি

প্রযুক্তি নিয়ে আমরা আলোচনা করতে চাই সব সময়। তাই আমাদের কমিউনিটিতে আপনাদের সবাইকে আমন্ত্রণ প্রযুক্তির সকল বিষয় নিয়ে আলোচনা করার জন্য। আপনাদের যে কোন ধরনের সমস্যা, অজানা বিষয় গুলো নিয়ে আমরা আলোচনা করতে প্রস্তুত সব সময়

কমেন্ট করুন

Your email address will not be published. Required fields are marked *