প্রযুক্তির খবর

স্পেসএক্সের ব্রডব্যান্ড স্যাটেলাইট ল্যাটেন্সি কমাবে ১৫মিলিসেকেন্ড পর্যন্ত

May 2, 2019

স্পেসএক্সের ব্রডব্যান্ড স্যাটেলাইট ল্যাটেন্সি কমাবে ১৫মিলিসেকেন্ড পর্যন্ত

SpaceX মহাশূন্যে তাদের ব্রডব্যান্ড স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য পৃথিবী থেকে ১৫০০ কিলোমিটার উপরের অরবিট ব্যবহারের অনুমতি পেয়েছে Federal Communications Commission এর কাছ থেকে। এর ফলে স্পেসএক্সের নেটওয়ার্ক সহযোগের সমস্যা দূর হবে এবং মহাশূন্যের আবর্জনা পৃথিবীর বায়ুমণ্ডলের মধ্যে ঢুকতে পারবে না। StarLink নামের এই প্রোজেক্ট দ্বারা স্পেসএক্স সারা পৃথিবীজুড়ে উন্নত ব্রডব্যান্ড সংযোগ স্থাপন করবে। এই প্রোজেক্টের সমস্ত কাজ শেষ হয়েছে এবং স্যাটেলাইট উৎক্ষেপণের সব প্রস্তুতি চলছে।

গত বছর স্পেসএক্স FCC থেকে ১১১০ কিলোমিটার এবং ১৩২৫ কিলোমিটার উচ্চতার দুটি অরবিটের অনুমোদন পায়। মহাশূন্যের আবর্জনা কম করার শর্তে এফসিসি এমন অনুমোদন দিয়েছিল স্পেসএক্সকে। মহাশূন্যের আবর্জনা যাতে কম করা যায় সে উদ্দেশে স্পেসএক্স এফসিসির কাছে আরও বেশি উচ্চতার অরবিটের জন্য অনুমোদন চায়। এফসিসি তাদের আবেদনে সাড়া দিয়ে আরও উচ্চতার অরবিটের অনুমোদন দেয়। কিন্তু মহাশূন্যের আবর্জনা কিভাবে স্পেসএক্স কমাবে বা কমাতে সহায়তা করবে সে সম্পর্কে বিস্তারিত পরিকল্পনা স্পেসএক্সকে জমা দিতে বলেছে এফসিসি।

কম উচ্চতায় যেকোনো অরবিটে বায়ুমণ্ডলীয় চাপে স্পেসের আবর্জনা খুব দ্রুত নিচের দিকে নেমে আসতে থাকে। যদি একটি স্পেসক্র্যাফট দুর্ঘটনায় পরে তাহলে সেটিও দ্রুত পৃথিবীতে নেমে আসে। স্পেসএক্স তাদের সকল মহাশূন্যযান বিশেষ ভাবে প্রস্তুত করে যাতে করে এমন কোন পরিস্থিতিতে সেটি সরাসরি পৃথিবীতে পরার আগে নিজে নিজেই সকল জ্বালানী পুড়িয়ে যথা সম্ভব নিরাপদ অবস্থানে পতিত হয়।

নিম্ন উচ্চতায় স্যাটেলাইট ব্যবহার করলে এতে কিছু সুবিধা পাওয়া যায়। যেমন নেটওয়ার্ক ল্যাটেন্সি অনেক কম হয়। কিন্তু নিম্ন অরবিটে ব্যবহার করার জন্য বায়ুমণ্ডলে রকেট থেকে উৎপন্ন আবর্জনাও বৃদ্ধি পায়। স্পেসএক্স নিম্ন অরবিটে আরও পরীক্ষা নিরীক্ষা চালাবে যাতে মহাশূন্যের আবর্জনা কম রেখে বেশি পরিমাণে কাজ করা যায়। এফসিসি স্পেসএক্সের ১৫৮৪ কিলোমিটার উচ্চতার অরবিটের পরিকল্পনা নিয়ে সন্তুষ্ট, কিন্তু এফসিসি আরও অন্যান্য স্যাটেলাইট নিয়ে স্পেসএক্স কি পরিকল্পনা করতে যাচ্ছে তা জানতে চেয়েছে।

স্পেসএক্স লো-আর্থ-অরবিটে ৪৪২৫ টি স্যাটেলাইটের পরিমাণ কমিয়ে ৪৪০৯টি স্যাটেলাইট মহাশূন্যে তাদের ব্রডব্যান্ড সংযোগের জন্য ব্যবহার করবে। এফসিসির শর্ত অনুযায়ী ২০২৪ সালের মধ্যে মোট স্যাটেলাইটের অর্ধেক পরিমাণ স্যাটেলাইট স্পেসএক্স কে মহাশূন্যে পাঠাতে হবে।

News Source:

Spectrum IEEE

Commerce senate

Image Credit: Alphr

প্রযুক্তি নিয়ে আলোচনা করার জন্য রয়েছে

আমাদের কমিউনিটি

প্রযুক্তি নিয়ে আমরা আলোচনা করতে চাই সব সময়। তাই আমাদের কমিউনিটিতে আপনাদের সবাইকে আমন্ত্রণ প্রযুক্তির সকল বিষয় নিয়ে আলোচনা করার জন্য। আপনাদের যে কোন ধরনের সমস্যা, অজানা বিষয় গুলো নিয়ে আমরা আলোচনা করতে প্রস্তুত সব সময়

কমেন্ট করুন

Your email address will not be published. Required fields are marked *