প্রযুক্তির খবর

আলোর মাধ্যমে ডাটা পাঠাতে পারবে নতুন স্মার্ট লাইটবাল্ব

June 20, 2019

আলোর মাধ্যমে ডাটা পাঠাতে পারবে নতুন স্মার্ট লাইটবাল্ব

স্মার্ট ইলেক্ট্রনিক্স কোম্পানি সিগ্নিফাই সবে ইন্টারনেট অফ থিংসের একটি ভবিষ্যৎ পদক্ষেপের কথা ঘোষণা করল। নাম দ্য ট্রুলাইফাই। এটি একটি স্মার্ট লাইটবাল্ব যেটা ওয়াইফাই ছাড়াই আলোর সাহায্যে ডাটা পাঠাতে পারবে।

“যেখানেই আলো আছে, সেখানেই এখন ওয়ারলেস কমিউনিকেশন সম্ভব”, অলিভিয়া কিউ সিগ্নিফাইয়ের চীফ ইনোভেশন অফিসার একটি প্রেস রিলিজে প্রতিশ্রুতি দেন।

লাই-ফাই

লাই-ফাই নামক বাল্বের পিছনে প্রযুক্তিটি আপনার সিলিং লাইট থেকে আপনার স্মার্টফোন বা ল্যাপটপে ১৫০এমবিপিএস পর্যন্ত তথ্য প্রেরণ করতে পারে – যা প্রায় আপনার ওয়াইফাই রাউটারের গড় গতির সমান। সিগন্যাল পেতে হলে আপনার দরকার হবে একটি বাল্ব ট্রান্সসিভার এবং একটি ইউএসবি অ্যাক্সেস। এই প্রযুক্তির একটি বড় সুবিধা হলো বিশেষত ব্যস্ত পরিবেশে অফিসে মিলিয়ন সংখ্যক ডিভাইস একই রেডিও ফ্রিকোয়েন্সি স্পেকট্রামে ভাগ করে নেওয়ার মত সমস্যা নাই এখানে।

২০১১ এর দিকের কাহিনী, লাইফাইয়ের উদ্ভাবক হারাল্ড হ্যাস একটি টেড টকে এমন এক ভবিষ্যতের গল্প শুনান যেখানে প্রতিটা লাইটবাল্বই ডাটা ট্রান্সমিট করতে পারবে।

কিন্তু দ্য ভারজ ভিন্ন সুরে বলছে, লাই-ফাই নাকি বিক্রয়ই হবে না। কারণ এর একটা এক্সটারনাল অ্যাডাপ্টারের প্রয়োজন হয় এবং মাঝে মাঝে ছায়া পড়লেই এর ট্রান্সমিশনে বিঘ্ন ঘটে যা এর সংকীর্ণতার মধ্যে অন্যতম। তবুও অল্প জায়গায় এর শক্তিশালী নেটওয়ার্কই হবে এর প্রধান শক্তি এবং বিশেষজ্ঞরাও ভাবছেন এটি দিয়েই লাইফাই বাজারে কাটবে। সিকিউরিটি এপ্লিকেশনে এর বহুল ব্যবহার হবার সম্ভাবনা রয়েছে।

রেফারেন্স: দ্য ভারজ

প্রযুক্তি নিয়ে আলোচনা করার জন্য রয়েছে

আমাদের কমিউনিটি

প্রযুক্তি নিয়ে আমরা আলোচনা করতে চাই সব সময়। তাই আমাদের কমিউনিটিতে আপনাদের সবাইকে আমন্ত্রণ প্রযুক্তির সকল বিষয় নিয়ে আলোচনা করার জন্য। আপনাদের যে কোন ধরনের সমস্যা, অজানা বিষয় গুলো নিয়ে আমরা আলোচনা করতে প্রস্তুত সব সময়

কমেন্ট করুন

Your email address will not be published. Required fields are marked *