প্রযুক্তির খবর

স্যামসাং-এর ডিপফেইক টেকনিকে লাগবে শুধু একটি সিঙ্গেল সোর্স ইমেজ

May 25, 2019

স্যামসাং-এর ডিপফেইক টেকনিকে লাগবে শুধু একটি সিঙ্গেল সোর্স ইমেজ

কয়েক দশকেই জাল ভিডিও ফুটেজ বানানোর সক্ষমতা অর্জিত হয়েছে কিন্তু একটি বিশ্বাসযোগ্য ফ্যাশনে আসতে ঐতিহাসিকভাবে এর প্রয়োজন ছিল সময়, টাকা আর দক্ষতার। আজকাল, প্রথম দর্শনে নির্ভুল মনে হলেও আসলে জাল এমন একটি ফুটেজকে হাতের মোয়া বানিয়ে ফেলেছে ডিপফেইক সিস্টেম। এখন এমনকি কম প্রচেষ্টার প্রয়োজন হয় আর এর জন্য ধন্যবাদ জানাতে হয় স্যামসাংএর সাম্প্রতিক গবেষণাকে।

বাস্তব ছবির মতই কিন্তু ডিপফেইকগুলো আসলে ডিজিটাল পুতুল

আধুনিক ডিপফেইক সিস্টেমের প্রয়োজন একটি বিশাল আকারের সোর্স ইমেজেরি, ডাটাকে ট্রেইন করানো লাগে এই জাদুকে সম্ভব করতে। স্যামসাং এর নতুন পদক্ষেপের নাম ডাবড ফিউ-এন্ড ওয়ান-শট লার্নিং(Dubbed Few-and One-shot Learning); এটি শুধুমাত্র একটি সিঙ্গেল স্থির ছবি দিয়ে একটা মডেলকে ট্রেইন করতে পারে।      

উদাহরণস্বরুপ, একটা সিঙ্গেল ছবি দিয়ে একটি ভার্সন ট্রেইন করানোর চেয়ে ৩২টি ছবি দিয়ে একটি মডেল ট্রেইন করানো বেশি বিশ্বাসযোগ্য।     

গবেষণা হতে জানা গেছে, এই টেকনিক পেইন্টিংয়েও প্রয়োগ করা যাবে। মোনালিসার কথাই ধরুন, কেমন হয় এই সিঙ্গেল ছবিটা নিয়ে কাজ করলে? যখন এটা জীবন্ত হয়ে উঠবে তখন দেখতে মজার ও চিত্তাকর্ষক হবে।     

সেলিব্রিটিদের ডিপফেইক

স্যামসাং তার অ্যালগরিদমগুলিকে ইউটিউব থেকে সংগৃহীত সেলিব্রিটিদের ৭,০০০ ছবির একটি পাবলিক ডেটাবেজে ট্রেইন করিয়েছিল। এটি শুধুমাত্র লিওনার্দো দা ভিঞ্চির বিখ্যাত মোনালিসা পেইন্টিংকে জীবন্ত করে ক্ষান্ত হয়নি; সালভাদর দালির ভিডিও, অ্যালবার্ট আইনস্টাইন, ফেডোর ডাস্টয়েভস্কি এবং মেরিলিন মনরোও তৈরি করেছে।

ডার্থমাউথ গবেষক হেনি ফরিদ এর অপকারিতার দিকে আলোকপাত করে বলেন, এসব টেকনোলজি যতোই উন্নত হবে ততই ভুলতথ্য, জালিয়াতি আর নির্বাচন কারচুপির ঝুঁকি বেড়ে যাবে। ফরিদ আরও বলেন,

 “এসব ফলাফল এসব টেকনিক বিবর্তনের পথে আরেকটি ধাপ ……এসব  মাল্টিমিডিয়া কন্টেন্ট যত সৃষ্টি হবে তত কোনটা আসল আর কোনটা নকল তার ফারাক করা দুষ্কর হবে।”     

ভবিষ্যতের কোন এক সন্ধ্যায় আপনি পরিবারের সাথে বসে হয়তো ফিকশনাল চলচ্চিত্র উপভোগ করবেন কিন্তু যখন সন্ধ্যার খবরে চোখ রাখবেন তখন সেই আসলের স্বাদ আর পাবেন না। মনে থাকবে তখন সংশয়।       

রেফারেন্সবিবিসি

Image SourceBGR.com

প্রযুক্তি নিয়ে আলোচনা করার জন্য রয়েছে

আমাদের কমিউনিটি

প্রযুক্তি নিয়ে আমরা আলোচনা করতে চাই সব সময়। তাই আমাদের কমিউনিটিতে আপনাদের সবাইকে আমন্ত্রণ প্রযুক্তির সকল বিষয় নিয়ে আলোচনা করার জন্য। আপনাদের যে কোন ধরনের সমস্যা, অজানা বিষয় গুলো নিয়ে আমরা আলোচনা করতে প্রস্তুত সব সময়

কমেন্ট করুন

Your email address will not be published. Required fields are marked *