প্রযুক্তির খবর

বিশ মিলিয়ন ফ্যাক্টরি জব প্রতিস্থাপিত হবে রোবট দ্বারা

June 24, 2019

বিশ মিলিয়ন ফ্যাক্টরি জব প্রতিস্থাপিত হবে রোবট দ্বারা

বিশ্লেষণ সংস্থা অক্সফোর্ড ইকোনমিক্সের মতে, ২০৩০ সাল নাগাদ বিশ্বব্যাপী ২০ মিলিয়ন ফ্যাক্টরি জব রোবট দ্বারা প্রতিস্থাপিত হতে পারে। যারা এখনই ম্যানুফ্যাকচারিং সেক্টরে চাকরি থেকে বিতাড়িত হয়েছেন, তারা পরিষেবা খাতে চাকরি খুঁজে নেয়া শুরু করছেন। পরিষেবা খাত ম্যানুফ্যাকচারিং খাতের তুলনীয় অটোমেশন দ্বারা কম সঙ্কুচিত হয়েছে। তবে, বাড়তি অটোমেশন অর্থনৈতিক প্রবৃদ্ধিকেও বাড়িয়ে তুলবে বলে সংস্থাটি আশা করছে। এর ফলে অ্যাঁয় বৈষম্য বাড়তে পারে সেজন্য তা প্রতিরোধে সংস্থাটি ভূমিকা পালনে সচেষ্ট হচ্ছে।

রোবটের উত্থান

প্রতিটি নতুন ইন্ডাস্ট্রিয়াল রোবট ১.৬টি ম্যানুফ্যাকচারিং জব নিশ্চিহ্ন করছে। এর ফলে কম দক্ষ জনবল বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। অক্সফোর্ড ইকোনমিক্স বলেছে যে, যেখানে লোকেদের কম দক্ষতা রয়েছে, যেসব অঞ্চল দুর্বল অর্থনীতি এবং যেখানে উচ্চতর বেকারত্বের হার বেশি সেখানে এটার প্রভাব ভয়াবহ। রোবটের কারণে চাকরি হ্রাসের হার আরও অঞ্চলগুলোকে আর্থিকভাবে আরও বেশি ঝুঁকিপূর্ণ করে তুলছে।

তাছাড়া, কর্মীরা যারা ম্যানুফ্যাকচারিং খাত ছেড়ে চলে যাচ্ছেন, তারা পরিবহন, নির্মাণ, রক্ষণাবেক্ষণ এবং অফিস ও প্রশাসনের কাজগুলিতে নতুন চাকরি পেতে শুরু করেছেন – যার পরিণামে অটোমেশন সেক্টর মানবশুন্য হয়ে পড়ছে। ম্যানুফ্যাকচারিং খাত আরও বেশি অটোমেটেড হয়ে যাচ্ছে। অক্সফোর্ড ইকোনোমিক্স বলেছে, কম দক্ষ জনবলের অঞ্চলে অতিরিক্ত একটি রোবট ইনস্টল করার ফলে একই দেশে উচ্চ দক্ষতাসম্পন্ন অঞ্চলে প্রায়শই চাকরি হারানো প্রায় দ্বিগুণ হতে পারে। এর ফলে দুই অঞ্চলের মাঝে অর্থনৈতিক বৈষম্য এবং রাজনৈতিক মেরুকরণ ইতোমধ্যে বৃদ্ধি পাচ্ছে।

আমরা প্রচুর ভবিষ্যদ্বাণী দেখেছি যে রোবটগুলি কারখানার শ্রমিকদের থেকে শুরু করে সাংবাদিকদের কাছ থেকে চাকরির কেড়ে নিবে। সাদা কলারের কাজ হতে শুরু করে অটোমেশনকে দুর্বল করে দিয়ে প্রত্যেকেই চাকরি থেকে বঞ্চিত করবে। কিন্তু সেবা খাতকে যেভাবে ক্ষতিগ্রস্থ করার কথা ছিল সেভাবে পারে নাই। উল্টো যারা চাকরি হারিয়েছে তারা সেবা খাতে এসে নিজেদের দক্ষতা কাজে লাগাচ্ছেন। এর ফলে কর্মক্ষমতা বাড়ছে।

অক্সফোর্ড ইকোনমিক্সের মতে পুনরাবৃত্তিক কাজগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হবে। চীনে একটি বড় সংখ্যক মানুষ চাকরি হারাবে এই রোবটের কাছে। আরো সমবেদনা, সৃজনশীলতা বা সামাজিক বুদ্ধিমত্তা প্রয়োজন এমন কাজগুলি কয়েক দশক ধরে মানুষের দ্বারা পরিচালিত হতে পারে। সংস্থাটি ক্রমবর্ধমান অটোমেশনকে মানিয়ে নেওয়ার জন্য, কর্মক্ষেত্রে দক্ষতাগুলি কীভাবে বিকাশ করতে হয় সে সম্পর্কে নীতিনির্ধারকদের, ব্যবসায়িক নেতাদের, কর্মীদের, এবং শিক্ষকদের আহবান করেছে।

২০০০ সাল থেকে রোবটের কাছে ১.৭ মিলিয়ন ম্যানুফ্যাকচারিং জব ইতিমধ্যে হারিয়ে গেছে, যার মধ্যে ইউরোপে ৪০০,০০০, মার্কিন যুক্তরাষ্ট্রের ২৬০,০০০, এবং চীনে ৫৫০,০০০ জন রয়েছে।

সংস্থাটি দৃঢ় ভবিষ্যদ্বাণী করেছে যে ২০৩০ সালের মধ্যে ১৪ মিলিয়ন ইন্ডাস্ট্রিয়াল রোবট সহ চীনের সবচেয়ে বেশি উত্পাদন অটোমেশনে হবে। যুক্তরাজ্যে কয়েক হাজার চাকরি রোবট দ্বারা প্রতিস্থাপিত হতে পারে। তবে বিশ্বব্যাপী রোবট ইনস্টলেশন ৩০% বৃদ্ধি পেলে এটি আনুমানিক গ্লোবাল জিডিপি ৫ ট্রিলিয়ন ডলার বৃদ্ধি করবে। বৈশ্বিক পর্যায়ে, যে পরিমাণ চাকরি রোবট ধ্বংস করবে ঠিক সেই হারে কাজ তৈরি হবে।

রেফারেন্স ও ইমেইজ সোর্স: অক্সফোর্ড ইকোনমিক্স

প্রযুক্তি নিয়ে আলোচনা করার জন্য রয়েছে

আমাদের কমিউনিটি

প্রযুক্তি নিয়ে আমরা আলোচনা করতে চাই সব সময়। তাই আমাদের কমিউনিটিতে আপনাদের সবাইকে আমন্ত্রণ প্রযুক্তির সকল বিষয় নিয়ে আলোচনা করার জন্য। আপনাদের যে কোন ধরনের সমস্যা, অজানা বিষয় গুলো নিয়ে আমরা আলোচনা করতে প্রস্তুত সব সময়

কমেন্ট করুন

Your email address will not be published. Required fields are marked *