মহাকাশ ও বিজ্ঞান

আসছে ন্যাটোর মহাকাশে সমরাস্ত্র কৌশল

June 25, 2019

আসছে ন্যাটোর মহাকাশে সমরাস্ত্র কৌশল

ন্যাটো কর্মকর্তারা আগামী সপ্তাহে মহাকাশে সমরাস্ত্র কৌশল উন্মোচন করবেন বলে আশা করা হচ্ছে।

এজেন্সি ফ্রান্স-প্রেসের রিপোর্ট মতে, সামরিক ও বাণিজ্য জোট স্পেস পলিসি আগেই গ্রহণ করেছে। কিন্তু এখন কর্মকর্তারা বলছেন যে মহাকাশ আগের চেয়ে বেশি সংঘবদ্ধ, প্রতিদ্বন্দ্বিতামূলক এবং প্রতিযোগিতামূলক হয়ে উঠেছে। আমেরিকা, রাশিয়া, চীন ও ভারতের মতো আরও বেশি দেশ উপগ্রহগুলো উৎক্ষেপণ করছে এবং মহাকাশেই ধ্বংস করার ক্ষমতা প্রদর্শন করেছে। ফলে ন্যাটো এমন এমন ভবিষ্যতের জন্য প্রস্তুতি নিতে চায় যখন মহাকাশ আন্তর্জাতিকভাবে একটি নতুন যুদ্ধক্ষেত্র হয়ে উঠছে ও দেশগুলোকে ক্রমবর্ধমানভাবে যুদ্ধের প্রতি অনুপ্রাণিত করে তুলবে।

রাশিয়ার বা চীনা আগ্রাসনের বিরুদ্ধে প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপনের জন্য ন্যাটো সদস্য দেশ-মালিকানাধীন উপগ্রহগুলির একটি নেটওয়ার্কের উপর নির্ভর করবে বলে আশা করা হচ্ছে।

এএফপিকে ন্যাটোর মহাসচিব জেনেস স্টলটেনবার্গ বলেন,

“মহাকাশ এখন আমাদের দৈনন্দিন জীবনের অংশ এবং শান্তির উদ্দেশ্যে এটি ব্যবহার করা যেতে পারে, এটি আগ্রাসনের জন্যও ব্যবহার করা যেতে পারে। স্যাটেলাইট জ্যাম, হ্যাক বা অস্ত্রের উপযোগী করা যেতে পারে। এন্টি-স্যাটেলাইট অস্ত্রগুলি যোগাযোগকে বাধাগ্রস্ত করতে পারে , তাই এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে আমরা সতর্ক এবং স্থিতিশীল।”

ন্যাটোর কর্মকর্তারাও সুপারিশ করছেন যে মহাকাশে শান্তির প্রস্তাব হিসাবে মহাকাশে জোর দেওয়া হচ্ছে। এদিকে প্রেসিডেন্ট ট্রাম্প অতীতে ন্যাটো সদস্যদের প্রতিরক্ষা নিয়ে যত খরচ করেছেন তার সমালোচনা করেছেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রে স্পেস ফোর্সের জন্য বারবার তাগিদ দিচ্ছেন।

রেফারেন্স: ফিজিক্স ডট অর্গ

প্রযুক্তি নিয়ে আলোচনা করার জন্য রয়েছে

আমাদের কমিউনিটি

প্রযুক্তি নিয়ে আমরা আলোচনা করতে চাই সব সময়। তাই আমাদের কমিউনিটিতে আপনাদের সবাইকে আমন্ত্রণ প্রযুক্তির সকল বিষয় নিয়ে আলোচনা করার জন্য। আপনাদের যে কোন ধরনের সমস্যা, অজানা বিষয় গুলো নিয়ে আমরা আলোচনা করতে প্রস্তুত সব সময়

কমেন্ট করুন

Your email address will not be published. Required fields are marked *