মহাকাশ ও বিজ্ঞান

মঙ্গলে প্রাণের উদ্ভবের সুযোগ ঘটেছিল ৪.৪ বিলিয়ন বছর পূর্বে

June 26, 2019

মঙ্গলে প্রাণের উদ্ভবের সুযোগ ঘটেছিল ৪.৪ বিলিয়ন বছর পূর্বে

মঙ্গল গ্রহটির শৈশব বেশ ঝঞ্ঝামুখর ছিল, সেসময় বিশাল বিশাল সব উল্কাপিণ্ড আঘাত হেনেছিল এর বুকে। ঠিক বোমা বিস্ফোরনের মত ঘটনা ঘটেছিল ৪.৪ বিলিয়ন বছর পূর্বে।

বর্তমানে গবেষকদের একটি আন্তর্জাতিক দল প্রমাণ পেয়েছেন যে এই বোমা বিস্ফোরণটি পূর্বের প্রত্যাশার তুলনায় দ্রুত শেষ হয়ে গিয়েছিল। তারা বলেন,

“আমরা যা মনে করেছিলাম তা পরিবর্তন করেছি। এমনও হতে পারত যা হলে আজ আমরা এই লাল গ্রহের জীবনযাত্রার ইতিহাস সম্পর্কে জানতাম – এবং এমনকি পৃথিবীর আগে মঙ্গলে বসবাস করার প্রমাণও জানতে পারতাম।”

ন্যাচার জিওসায়েন্স জার্নালে সোমবার প্রকাশিত একটি প্রবন্ধে, ওয়েস্টার্ন ইউনিভার্সিটির নেতৃত্বে একটি গবেষকদের দল তাদের প্রাচীনতম পরিচিত মঙ্গলীয় খনিজগুলির বিশ্লেষণের বিস্তারিত বিবরণ দিয়েছেন, যা গ্রহের দক্ষিণাঞ্চলীয় উচ্চভূমিগুলির উদ্ভব থেকে উদ্ভূত উল্কাপিণ্ডে সংযুক্ত ছিল।

গবেষণাগারগুলি এই সিদ্ধান্তে পৌঁছেছে যে, প্রাণ-নিষ্ক্রিয় আবহাওয়াগুলির কারণ হিসেবে উল্কাপিণ্ডগুলো প্রায় ৪.৪৮ বিলিয়ন বছর আগে মঙ্গলে আঘাত হানতে পারে বলে ধারণা করা হচ্ছে। এই গ্রহের আবহাওয়াগুলির কারণ উল্কাপতনের “শেষ” পর্বের কারণে গ্রহটি যে আঘাত পেয়েছিল তা ৩.৮ বিলিয়ন বছর আগে বলে ধারণা করা হচ্ছে।

এই নতুন টাইমলাইনের উপর ভিত্তি করে, গবেষকরা বিশ্বাস করেন যে ৩.৫ বিলিয়ন থেকে ৪.২ বিলিয়ন বছর আগে মঙ্গলীয় পরিবেশে প্রাণের উদ্ভবের সম্ভাবনা তৈরি হয়েও কমে গিয়ে ৭০০ মিলিয়ন বছর পূর্বে তা শেষ হয়েছিল – যা পৃথিবীর প্রাণের উদ্ভবের প্রায় ৫০০ মিলিয়ন বছর আগে।

রেফারেন্স: ন্যাচার জিওসায়েন্স

প্রযুক্তি নিয়ে আলোচনা করার জন্য রয়েছে

আমাদের কমিউনিটি

প্রযুক্তি নিয়ে আমরা আলোচনা করতে চাই সব সময়। তাই আমাদের কমিউনিটিতে আপনাদের সবাইকে আমন্ত্রণ প্রযুক্তির সকল বিষয় নিয়ে আলোচনা করার জন্য। আপনাদের যে কোন ধরনের সমস্যা, অজানা বিষয় গুলো নিয়ে আমরা আলোচনা করতে প্রস্তুত সব সময়

কমেন্ট করুন

Your email address will not be published. Required fields are marked *