প্রযুক্তির খবর

৫০০ মিলিয়ন বছরের পুরনো সৌরজগৎ খুঁজে পেয়েছে হাবল টেলিস্কোপ

May 5, 2019

৫০০ মিলিয়ন বছরের পুরনো সৌরজগৎ খুঁজে পেয়েছে হাবল টেলিস্কোপ

নাসা এবং ইউরোপিয়ান স্পেস এজেন্সি হাবল ল্যাগেসি ফিল্ড নামের একটি নতুন ছবি প্রকাশ করেছে যাতে ৫০০ মিলিয়ন বছরের পুরনো একটি সৌরজগৎ দেখা গিয়েছে।

নাসা এবং ইউরোপিয়ান স্পেস এজেন্সি সম্মিলিত ভাবে হাবল ল্যাগেসি ফিল্ড প্রোজেক্টে কাজ করে। এর মধ্যে ইউরোপ এবং অ্যামেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৫ জন বিজ্ঞানী আছেন। হাবল টেলিস্কোপে থেকে পাওয়া ছবিতে যে সৌরজগৎ দেখা গিয়েছে তা ১৩.৩ বিলিয়ন বছর পূর্বে থেকে ছিল, এবং এটি বিগ ব্যাঙ্গের ৫০০ মিলিয়ন বছর পরে সৃষ্টি হলেও এখনো ঠিক আগের মতই আছে।

সৌরজগৎটির ভিতরে এখনো অনেক বিলিয়ন অথবা মিলিয়ন বছরের পুরনো গ্যালাক্সি রয়েছে। টেলিস্কোপে তোলা ছবিতে ২,৬৫,০০০ টির মতো গ্যালাক্সি দেখা গিয়েছে। প্রত্যেকটি গ্যালাক্সি অবলোহিত অতিবেগুনী রশ্নি দ্বারা পরিপূর্ণ। তীব্র আলোর ভেতর সব গ্যালাক্সির অবস্থান। এই আলোর তীব্রতা এতই যে এর ১০ বিলিয়ন ভাগের মাত্র ১ ভাগ আলো মানুষের সাধারণ দৃষ্টি ক্ষমতার মধ্যে পরে।

স্যাটেলাইট

বাংলাদেশের প্রথম স্যাটেলাইট নিয়ে জানতে দেখুন
বঙ্গবন্ধ স্যাটেলাইট ১

৭৫০০ টি আলাদা ছবির দ্বারা একটি সম্পূর্ণ ছবি তোলা হয়েছে। গবেষণা দলের একজন বিজ্ঞানী Garth Illingworth বলেছেন তারা আগের সকল দেখা গ্যালাক্সির থেকে এই সৌরজগৎটির সব গ্যালাক্সির সংখ্যা অনেক বেশি। সব চেয়ে দূরের দেখা এই সৌরজগৎটি এখন পর্যন্ত দেখা সব থেকে দূরের এবং বৃহৎ সৌরজগৎ, এবং এর থেকে বেশি দূরের সৌরজগৎ এর ছবি তোলা সম্ভব হবে না যতদিনে James Webb স্পেস টেলিস্কোপ স্থাপন হয়।

Image source: Spacetelescope

প্রযুক্তি নিয়ে আলোচনা করার জন্য রয়েছে

আমাদের কমিউনিটি

প্রযুক্তি নিয়ে আমরা আলোচনা করতে চাই সব সময়। তাই আমাদের কমিউনিটিতে আপনাদের সবাইকে আমন্ত্রণ প্রযুক্তির সকল বিষয় নিয়ে আলোচনা করার জন্য। আপনাদের যে কোন ধরনের সমস্যা, অজানা বিষয় গুলো নিয়ে আমরা আলোচনা করতে প্রস্তুত সব সময়

কমেন্ট করুন

Your email address will not be published. Required fields are marked *