প্রযুক্তির খবর

হার্ডডিস্কের বিক্রি ৫০ শতাধিক কমে আসবে ২০১৯ সালে

May 7, 2019

হার্ডডিস্কের বিক্রি ৫০ শতাধিক কমে আসবে ২০১৯ সালে

গত কয়েক বছর ধরে হার্ডডিস্কের বিক্রি ধীরে ধীরে কমতে শুরু করে। বলতে গেলে ২০১৪ সাল থেকে। সলিড স্টেট ড্রাইভ বা SSD বাজারে আসার পর অনেকে এই দিকে আগ্রহ দেখিয়েছে দ্রুত গতি আর বেটার পারফর্মেন্সের কারণে।

পরিসংখ্যান বলছে এই বছরে ৩৫৬ থেকে ৩০৯ মিলিয়ন ইউনিট হার্ডডিস্ক বাজারে বিক্রি হতে পারে যা ২০১০ সালের দিকে ছিল ৬৫০ মিলিয়ন ইউনিট। ২০১০ সাল থেকে ২০১৮ সালের ভিতর ৪৩ শতাংশ বিক্রি কমেছে। এই বছর ২০১৯ সালে তা ৫০ শতাংশতে গিয়ে দাঁড়াবে বলে ধারনা করা হচ্ছে এবং ২০২০ সালে তা আরো বাড়তে পারে।

হার্ডডিস্কের বিক্রি

বর্তমানে অধিকাংশ ল্যাপটপ এবং কম্পিউটার গুলোতে সলিড স্টেট ড্রাইভ বা SSD এর ব্যবহার বেড়ে যাওয়াতে এই বিক্রির হার কমে যাওয়ার মূল কারণ। স্লিম এবং লাইট ল্যাপটপ গুলোতে যায়গা কমিয়ে নিয়ে আসার জন্য m.2 SSD এর ব্যবহার বেড়েছে। হার্ডডিস্কের থেকে ২০ গুনের ও অধিক পারফর্মেন্স পাওয়াতে অনেকেই প্রধান স্টোরেজ হিসেবে সলিড স্টেট ড্রাইভ বা SSD ব্যবহারকে প্রাধান্য দিচ্ছেন।

হার্ডডিস্কের বিক্রি ব্যবহার ধীরে ধীরে কমে যাচ্ছে ঠিকি কিন্তু বন্ধ হয়ে যাওয়ার আসাটা বর্তমানে হচ্ছে না। কম দামের ভিতর স্টোরেজ এবং দীর্ঘ মেয়াদীতে তথ্য সংরক্ষণের জন্য হার্ডডিস্কের বিকল্প এখন তৈরি হয়নি। এছাড়াও নেটওয়ার্ক সার্ভার, সিকিউরিটি ক্যামেরা ও সেকেন্ডারি স্টোরেজের জন্য হার্ডডিস্কের ব্যবহারটা রয়ে যাবে নতুন কোন প্রযুক্তি আসা পর্যন্ত।

স্টোরেজ ডিভাইস

স্টোরেজ ডিভাইজ নিয়ে জানতে দেখুন
স্টোরেজ ডিভাইস

Reference: Statistics Document

প্রযুক্তি নিয়ে আলোচনা করার জন্য রয়েছে

আমাদের কমিউনিটি

প্রযুক্তি নিয়ে আমরা আলোচনা করতে চাই সব সময়। তাই আমাদের কমিউনিটিতে আপনাদের সবাইকে আমন্ত্রণ প্রযুক্তির সকল বিষয় নিয়ে আলোচনা করার জন্য। আপনাদের যে কোন ধরনের সমস্যা, অজানা বিষয় গুলো নিয়ে আমরা আলোচনা করতে প্রস্তুত সব সময়

কমেন্ট করুন

Your email address will not be published. Required fields are marked *