প্রযুক্তির খবর

গুগলের ইন্টারনেট ক্যাবল যুক্ত করবে আফ্রিকা ও ইউরোপকে

June 30, 2019

গুগলের ইন্টারনেট ক্যাবল যুক্ত করবে আফ্রিকা ও ইউরোপকে

গুগল শুক্রবার ঘোষণা করেছে, কোম্পানিটি তৃতীয় আন্তর্জাতিক সাবসি (Sub Sea) ইন্টারনেট ক্যাবল নির্মাণের পরিকল্পনা করছে যা সমুদ্রের তলদেশ দিয়ে যুক্ত করবে আফ্রিকা ও ইউরোপকে।

কোম্পানীটি তার এই নতুন নেটওয়ার্কটির নাম দিয়েছে “ইকুয়েউনো” এবং রয়টার্সকে বলেছে যে ২০২১ সালের কিছু সময়ের মধ্যে কেবলটি আংশিকভাবে কার্যকরী হবে বলে আশা করা হচ্ছে। পর্তুগাল এবং দক্ষিণ আফ্রিকার মধ্যে একটি সংযোগ সম্পন্ন হবে। প্রকল্পটি সুপারিশ করেছে যে, অ্যামাজন এবং অন্যান্য প্রযুক্তিবিদদের মতোই গুগল বিশ্বের ডিজিটাল অবকাঠামোর ভিত্তি নির্মাণে কার্যকরী ভূমিকা রাখার জন্য কাজ করছে।

গেল এপ্রিলে গুগল তার প্রথম আন্তর্জাতিক ইন্টারনেট ক্যাবল সম্পন্ন করেছে, যা চিলি থেকে লস এঞ্জেলেস, ক্যালিফোর্নিয়া পর্যন্ত বিস্তৃত। পরের বছর, কোম্পানিটি রয়টার্সকে বলেছে ফ্রান্স এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে একটি ট্রান্সআটলান্টিক ক্যাবল নির্মাণ শেষ করার পরিকল্পনা করেছে।

ইকুয়েউনো প্রথম সাবসি ইন্টারনেট ক্যাবল হতে যাচ্ছে যা ফাইবার-পেয়ার স্তরে অপটিক্যাল সুইচগুলি অন্তর্ভুক্ত করবে, যার অর্থ ক্যাবল তারের মাধ্যমে প্রবাহিত সিগন্যালগুলিকে অন্যান্য তারের মাধ্যমে বেশি দক্ষতার সাথে বিতরণ করা হবে।

গুগল জানিয়েছে, ২০১৬ সালের চতুর্থ ত্রৈমাসিকে আলকাটেল সাবমেরিন নেটওয়ার্কগুলির সাথে তারের নির্মাণের চুক্তি স্বাক্ষরিত হয়েছিল এবং পর্তুগালের সাথে দক্ষিণ আফ্রিকার সাথে সংযোগ স্থাপনের প্রকল্পটির প্রথম পর্যায় ২০২১ সালে সম্পন্ন হবে।

গত বছর ড্যানান্ট ট্রান্স আটলান্টিক সাবমেরিন ক্যাবল প্রকল্পটি ফ্রান্স ও যুক্তরাষ্ট্রকে সংযুক্ত করার ঘোষণা দিয়েছে। ২০২০ সালে ৬,৬০০ কিলোমিটারের তারের পরিসেবা দিবে গুগল। বিশ্বব্যাপী ডাটা ট্র্যাফিকের ৯৯ শতাংশ বহন করে সাবসি ক্যাবল গুলো।

গুগলের আগে মাইক্রোসফট আর ফেইসবুক ৪০০০ কিলোমিটার লম্বা সাবসি ক্যাবল নেটওয়ার্কের কাজ সম্পন্ন করেছে।

রেফারেন্স: রয়টার্স

প্রযুক্তি নিয়ে আলোচনা করার জন্য রয়েছে

আমাদের কমিউনিটি

প্রযুক্তি নিয়ে আমরা আলোচনা করতে চাই সব সময়। তাই আমাদের কমিউনিটিতে আপনাদের সবাইকে আমন্ত্রণ প্রযুক্তির সকল বিষয় নিয়ে আলোচনা করার জন্য। আপনাদের যে কোন ধরনের সমস্যা, অজানা বিষয় গুলো নিয়ে আমরা আলোচনা করতে প্রস্তুত সব সময়

কমেন্ট করুন

Your email address will not be published. Required fields are marked *