প্রযুক্তির খবর

গুগল I/O ২০১৯ ইভেন্টে যে ব্যাপার গুলো নিয়ে আলোচনা করা হয়েছে

May 8, 2019

গুগল I/O ২০১৯ ইভেন্টে যে ব্যাপার গুলো নিয়ে আলোচনা করা হয়েছে

প্রতিবছর গুগল তাদের ইভেন্ট গুলোতে হার্ডওয়ার এবং সফটওয়্যার নিয়ে অনেক ধরনের আলোচনা করে থাকে। নতুন কি ফিচার থাকছে নতুন কি ফিচার নিয়ে কাজ করছে সেই গুলোর উপর বিস্তারিত আলোচনা থাকে। অনেকদিন ধরে আলোচনা চলছিল যে গুগলের পিক্সেল 3A বাজারে আসবে। অবশেষে গুগল মিডরেজ ইউজারদের কথা চিন্তা করে বাজারে নিয়ে আসলো তাদের এই নতুন স্মার্টফোনটি। এছাড়াও নতুন নেক্সট হাব ম্যাক্স স্মার্ট ডিসপ্লে নিয়ে এসেছে বাজেটের মধ্যে। তাদের নতুন অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড কিউ নিয়েও অনেক কিছু আলোচনা করেছে সাথে আলোচনা করেছে গুগল অ্যাসিস্ট্যান্ট এবং তাদের অন্যান্য ফিচারগুলো নিয়ে। পুরো ইভেন্ট জুড়ে কোন কোন বিষয় নিয়ে আলোচনা করেছে সে গুলো নিয়ে আলোচনা করব আজকে। তাই ব্যাপার গুলো জানতে দেখুন আজকে গুগলের I/O ২০১৯ ইভেন্টের বিস্তারিত ব্লগটি।

গুগল নিউজ

প্রথমে গুগল যে ব্যাপারটি নিয়ে আলোচনা করছে সেটি হয়েছে গুগল নিউজ নিয়ে। গুগল নিউজ সার্চ আগের থেকে অনেক উন্নত হয়েছে। গত বছর হতে এই গুগল নিউজ নিয়ে অনেক সাড়া পেয়েছে ব্যবহারকারীদের কাছ থেকে। এখন নিউজ গুলো টাইমলাইন আকারে দেখতে পারবেন এবং আগের থেকে অনেক সাজানো ভাবে নিউজ দেখাবে। পডকাস্ট নিয়েও অনেকটা কাজ করেছে গুগল। ডিরেক্ট গুগল নিউজ থেকে শুনতে পারবেন পডকাস্ট এবং চাইলে পরে শুনার জন্য মার্ক করে রাখতে পারবেন।

গুগল

3D সাপোর্ট এবং অগমেন্টেড রিয়েলিটি

মেডিকেল স্টুডেন্টদের জন্য গুগল সার্চ এখন অনেকটা সহায়ক হবে বলে মনে হচ্ছে। মানুষের শরীরের কোন অঙ্গ প্রত্যঙ্গ নিয়ে সার্চ করলে সেই বিষয়টির উপর ৩ডি মডেল দেখতে পারবেন গুগল সার্চের ভিতরেই এবং আপনি চাইলে পরবর্তীতে ৩ডি মডেলটি অগমেন্টেড রিয়েলিটি মাধ্যমে আপনার রুমের মাঝে ঘুরে ঘুরে দেখতে পারবেন। ব্যাপারটি মেডিকেল ছাত্রদের জন্য সীমাবদ্ধতা থাকবে তা নয়। ব্যাপারটি ইঞ্জিনিয়ারিং এবং অন্যান্য ক্ষেত্রেও অনেক কাজে আসবে।

গুগল

লেন্স

লেন্সের চমকটা আমরা গত বছরই দেখেছি। তবে এইবারে আগের থেকে অনেকটা ইম্প্রুভ করেছে বলতে গেলে। কোন রেস্টুরেন্টে গেলে কোন খাবারটি রেখে কোন খাবার খাবেন তা নিয়ে অনেক ভোগান্তি পোহাতে হয় আমাদের। এখন আর তা নিয়ে চিন্তা করতে হবে না। রেস্টুরেন্টে গিয়ে মেনু কার্ডটি গুগল লেন্সের সামনে তুলে ধরলে গুগল লেন্স আপনাকে হাইলাইট করে দিবে এই রেস্টুরেন্টের কোন মেনুটি সবথেকে বেশি পপুলার। এছাড়াও সেই মেনুটির উপর ক্লিক করলে সেই খারারটি দেখতে কেমন তা নিয়েও অনেক ধারণা দেবে আপনাকে। সাথে গুগল ম্যাপ থেকে খাবারটির রিভিউ দেখে নিতে পারবেন সাথে সাথে। যাতে আপনি খুবই সহজে বুঝতে পারবেন খাবারের গুণগত মান নিয়ে।

গুগল এখনো তাদের লেন্সকে আরো ইম্প্রুভ করার ব্যাপারে কাজ করছে। গুগল ইভেন্টে তার একটি উদাহরণ দিয়েছে যেমন, কোন একটি ম্যাগাজিনে আপনার একটি রেসিপি ভালো লেগেছে। লেন্সটি আপনি সেই রেসিপির উপর তুলে ধরলেই সেই রেসিপিটি আপনার গুগল লেন্সের ভিতর লাইভ ইন্টার‍্যাকশন করবে।

গুগল

গুগল অ্যাসিস্ট্যান্ট ডুপ্লেক্স

গতবছর গুগল ডুপ্লেক্সের একটি চমক দেখিয়েছিল আমাদেরকে। এই বছর সেই চমকে আরো এক ধাপ এগিয়ে নিয়ে যাচ্ছে গুগল। ধরুন আপনি কোন একটি ট্রিপ প্ল্যান করছেন। সে ট্রিপের জন্য আপনাকে একটি গাড়ি ভাড়া করতে হবে আপনি শুধুমাত্র গুগল অ্যাসিস্ট্যান্টকে বলে দেবেন যে আপনি অমুক ওয়েবসাইট থেকে একটি গাড়ি বুকিং করতে চান। গুগল অ্যাসিস্ট্যান্ট আপনার কাজ কমিয়ে নিজ থেকে সব কাজ করে ফেলবে। কোন গাড়ি সিলেক্ট করতে হবে কখন সিলেক্ট করতে হবে কোন টাইম আপনার জন্য সুইটেবল হবে সে সম্পূর্ণ ব্যাপারটি গুগল অ্যাসিস্ট্যান্ট আপনার জন্য বুঝে বুকিং করে দিবে। ডুপ্লেক্সের এই ফিচারগুলো গুগলের প্রিভিউ হিসেবে দেখিয়েছে আমাদেরকে। তবে মজার বিষয় হচ্ছে যে গুগল এই ফিচারটিকে সম্পূর্ণ ওয়েবে নিয়ে আসতে যাচ্ছে যেটা আমাদের জন্য ঘর থেকে খুশির সংবাদ এবং গুগল সম্পূর্ণ ফিচারটি নিয়ে আসতে যাচ্ছে এই বছরের শেষের দিকে।

গুগল

গুগল অ্যাসিস্ট্যান্ট আরো যে বিষয়গুলো নিয়ে কাজ করছে

মূলত গুগল অ্যাসিস্ট্যান্ট ফিচারটি ব্যবহার করতে হলে আপনাকে ইন্টারনেটের সাথে সংযুক্তি থাকতে হতো সব সময়। কিন্তু এই ব্যাপারটা নিয়ে এখন আর চিন্তা করতে হবে না তেমন একটা। ক্যালেন্ডারে কোন ইভেন্ট অ্যাড করা, টু ডু লিস্টে আপনার কোন টাস্ক এড করা, ফোন অপারেট করা সবকিছুই কাজ করবে অফলাইনে এবং সব থেকে মজার বিষয় হচ্ছে এই যে গুগল একসাথে অনেক গুলো কাজ করতে পারবে ফোনের পরে কোন প্রেসার দেওয়া ছাড়াই। এছাড়াও ড্রাইভিং মোডেও কাজ করবে গুগল অ্যাসিস্ট্যান্ট।

ওয়ান ট্যাপ প্রাইভেসি এবং সিকিউরিটি কন্ট্রোল

প্রাইভেসি এবং আমাদের অ্যাক্টিভিটি নিয়ে আমরা এখন অনেক বেশি সচেতন। কারণ গুগলের ডাটাবেজে প্রতিনিয়ত সব কিছু রেকর্ড করে রাখছে। গুগল এখন এই সবকিছু কন্ট্রোল করার অপশন দিল আমাদের হাতে। আমাদের অ্যাক্টিভিটি আমাদের লোকেশন ট্র্যাকিং থেকে শুরু করে সবকিছু আমরা এখন নিজের হাতে কন্ট্রোল করতে পারব। এছাড়াও গুগল কিছুদিন আগে রিলিজ করেছিল ডাটা ডিলিট অপশন যেখানে অটোমেটিক আপনার এক্টিভিটি ডিলিট হতে থাকবে বা কত দিনের ডাটা সেইভ করে রাখতে চান।

গুগল

গুগল ম্যাপ এবং ইউটিউবে অ্যাড করেছে নতুন সিকিউরিটি অপশন যেখানে আপনি ইনকগনিটো অপশনের মাধ্যমে গুগল ম্যাপে সার্চ করতে পারবেন এবং ইউটিউবে ভিডিও দেখতে পারবেন।

অ্যান্ড্রয়েড কিউ অপারেটিং সিস্টেম

ইতিমধ্যে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের অনেকগুলো বেটা ভার্শন রিলিজ করেছে যার মাধ্যমে আমরা অ্যান্ড্রয়েড কিউ এর নতুন ফিচারগুলো সম্পর্কে কিছুটা আইডিয়া পেয়ে গিয়েছি। তারপরও বিস্তারিত জানতে আমাদের এই ব্লগটি দেখতে পারেন

তারপর এক নজরে যেনে নেই তাদের নতুন অপারেটিং সিস্টেমে যেই আপডেট গুলো দিয়েছে এবার

  • ফোল্ডেবল ডিসপ্লে সাপোর্ট
  • 5g নেটওয়ার্ক সাপোর্ট
  • স্মার্ট রিপ্লে
  • অন ডিভাইস লার্নিং
  • ডার্ক মোড
  • প্রাইভেসি কন্ট্রোল
  • লোকেশন কন্ট্রোল
  • ফোকাস মোড
  • প্যানেল কন্ট্রোল

অ্যান্ড্রয়েড কিউতে আরো অনেকগুলো ফিচার দেওয়া হয়েছে। সেই ফিচারগুলো আমরা উপভোগ করতে চাইলে অ্যান্ড্রয়েড কিউ বেটা ভার্শন ব্যবহার করতে পারবো যা ২১ টির মত মোবাইল সাপোর্ট দেওয়া হচ্ছে।

নেক্সট হাব ম্যাক্স স্মার্ট ডিসপ্লে

আমাদের দৈনন্দিন কাজে আমাদের ঘরে প্রয়োজন পড়ে একটি স্মার্ট ডিভাইস। গুগলের এই নেক্সট হাব ম্যাক্স স্মার্ট ডিসপ্লে আমাদের দৈনন্দিন অনেক গুলো সহজ করে তুলবে। এই ডিভাইসটিকে আমরা সিকিউরিটি ক্যামেরা হিসেবে ইউজ করতে পারি যাতে আমাদের ঘরে কোন ধরনের সমস্যা হলে তা সহজেই মনিটরিং করতে পারি। ওয়াইড এঙ্গেল ক্যামেরার কারণে ভিডিও কলিং এর জন্য এই ডিভাইসটি অনেক বেশি সহায়ক হবে। সব থেকে ইন্টারেস্টিং বিষয় হচ্ছে এই ডিভাইসটির হার্ডওয়্যার বাটন দেওয়া হয়েছে যাতে করে আপনি ক্যামেরা এবং মাইক্রোফোন বন্ধ করে রাখতে পারবেন যখন আপনার প্রয়োজন পড়বে না। এছাড়াও সিকিউরিটি নিয়ে অনেক কিছু কাজ করেছে এই ডিভাইসটির ভিতর মাল্টিপল ইউজার ব্যবহার করতে পারবে এই ডিভাইসটি। ফেসিয়াল রিকগনিশনের মাধ্যমে বুঝতে পারবে কোন ইউজার ব্যবহার করছে এই ডিভাইসটি এবং তার ভিত্তিতে তাকেই তার তথ্য গুলো দেখানো হবে। আরো একটি ইন্টারেস্টিং বিষয় রয়েছে এই ডিভাইসটির। ধরুন আপনি কাজ করতে করতে গান শুনছেন এমন অবস্থায় আপনার মোবাইলে ফোন এসেছে। আপনি আপনার হাত উঠিয়ে ডিভাইসে চলতে থাকা গান থামিয়ে ফোন ধরতে পারবেন।

অবশেষে পিক্সেল 3A

পিক্সেল 3A ফোনটি গুগল নিয়ে এসেছে মিডরেঞ্জ ডিভাইস হিসেবে। তাদের পিক্সেল ৩ এর মতই এই পিক্সেলে সম্পূর্ণ ফিচার রয়েছে তবে শুধুমাত্র কনফিগারেশনে কিছুটা কোনটি দেওয়া হয়েছে এখানে। স্ন্যাপড্রাগন সিরিজের ৬৭০ সিরিজের প্রসেসর, 4 জিবি, 12 মেগাপিক্সেল রেয়ার ক্যামেরা এবং 8 মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা দেওয়া হয়েছে এতে। গুগলের সুপারজুম ফিচার নাইট ভিশন ক্যামেরা পোর্ট্রেট মোড থেকে শুরু করে সকল ফিচার রয়েছে এর ভিতর। এই মোবাইলটির বাজেট ধরা হয়েছে 400 ডলার মতো যা বাংলাদেশী টাকায় ৩২ -৩৫ হাজার টাকার মতো মত। মূলত আমেরিকান বাজারের জন্য এই ডিভাইসটি একটি মিডরেঞ্জ ডিভাইস। বাংলাদেশে এই ডিভাইসটি মিডরেজ ডিভাইস হিসেবে পড়বে কিনা বা সবার আকর্ষণ কাড়বে কিনা সে নিয়ে একটি বিশাল সংশয় রয়েছে।

গুগল

পুরো পৃথিবীতে আড়াইশো কোটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারী রয়েছে। তাদের কথা চিন্তা করে প্রতি বছরের নতুন কোন না কোন কিছু আপডেট নিয়ে আসছে। ইভেন্টটিতে মূলত তাদের সফটওয়্যার আপডেটের ব্যাপারে কথা বলেছে যেমন তাদের নতুন অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড কিউ, লেন্স, নিউজ। এছাড়াও ব্যবহারকারীদের প্রাইভেসির কথা মাথায় রেখেও অনেকগুলো প্রাইভেসি অপশন রেখেছে এবার সফটওয়্যার আপডেটের ভিতরে।

গুগলের এই আপডেট গুলো নিয়ে আপনাদের মতামত কি? এছাড়াও গুগলের নতুন স্মার্টফোন পিক্সেলের প্রাইস এবং কনফিগারেশন নিয়ে কি আপনি সন্তুষ্ট?

কেমন লাগলো আমাদের আজকের লেখাটি? কমেন্ট করে অবশ্যই জানাবেন। নতুন কোন কিছু নিয়ে জানতে চাইলে আমাদের জানাতে পারেন। প্রযুক্তি নিয়ে অনেক কিছু জানতে ও শিখতে আমাদের সাথে থাকুন। চোখ রাখুন আমাদের ফেইসবুক পেইজে এবং প্রযুক্তি নিয়ে আলোচনার জন্য যোগ দিন আমাদের ফেইসবুক গ্রুপে।

জ্ঞান চর্চা চলুক অবিরাম, প্রতিদিন

প্রযুক্তি নিয়ে আলোচনা করার জন্য রয়েছে

আমাদের কমিউনিটি

প্রযুক্তি নিয়ে আমরা আলোচনা করতে চাই সব সময়। তাই আমাদের কমিউনিটিতে আপনাদের সবাইকে আমন্ত্রণ প্রযুক্তির সকল বিষয় নিয়ে আলোচনা করার জন্য। আপনাদের যে কোন ধরনের সমস্যা, অজানা বিষয় গুলো নিয়ে আমরা আলোচনা করতে প্রস্তুত সব সময়

কমেন্ট করুন

Your email address will not be published. Required fields are marked *