প্রযুক্তির খবর

গুগল নিয়ে আসতে যাচ্ছে এন্টারপ্রাইজ এডিশন এআর গ্লাস এর ২য় সংস্করণ

May 22, 2019

গুগল নিয়ে আসতে যাচ্ছে এন্টারপ্রাইজ এডিশন এআর গ্লাস এর ২য় সংস্করণ

গুগল এআর গ্লাস যে একটি সফল বাণিজ্যিক পণ্য নয় এটা সবাই জানে, কিন্তু এর সংশোধিত সংস্করণ – গুগল এআর গ্লাস এন্টারপ্রাইজ এডিশন ঠিকই ব্যবসা সাফল্যের মুখ দেখেছে। এখন আরও দ্রুত, সস্তা ও স্মার্ট হয়ে এর উত্তরসুরি হিসেবে ২য় সংস্করণ এর ঘোষণা দিল গুগল।   

১৫০০ মার্কিন ডলার আর প্রাইভেসির ব্যাপারে সতর্ক এই পণ্যটি ভোক্তা পর্যায়ে সফল না হলেও, বাণিজ্যিক পর্যায়ে নিজের স্থান তৈরি করে নিয়েছে। গ্লাস এন্টারপ্রাইজ সংস্করণটি বিভিন্ন ধরণের শিল্প-কারখানা, সরবরাহ ও উৎপাদন খাতে সহায়তা করেছে-তাদের কাজগুলি সম্পন্ন করার জন্য প্রয়োজনীয় তথ্য ও সরঞ্জামগুলিতে হ্যান্ডস ফ্রি অ্যাক্সেস সরবরাহ করে তাদের কাজগুলি আরও দক্ষতার সাথে করছে। গুজব ছড়িয়েছিল যে গুগল এই ২য় জেনারেশনের মডেলটি নিয়ে কাজ করছে; আর গুগল সেই গুজবকে বাস্তবে রূপ দিল ঘোষণাটি দিয়ে।

চলুন দেখে নিই কী কী থাকছে এই নতুন গুগল গ্লাস-২ তে

গুগল গ্লাস এন্টারপ্রাইজ এডিশন ২ কোয়ালকম স্ন্যাপড্রাগন এক্সআর১ প্লাটফর্ম-এ চলে। চিপটি, এর পূর্বসূরি ভার্সনের ইন্টেল এটম এসওসির (SoC) তুলনায় অনেক বেশি শক্তিশালী; যা শুধুমাত্র এআর (Augmented Reality) ও ভিআর (Virtual Reality) এপ্লিক্যাশনগুলোর জন্য ডিজাইন করা। সাথে আরও আছে ১.৭ গিগাহার্জ ক্লক স্পিড, চারটি কোর, এবং ৮ ঘণ্টা ব্যাটারি লাইফের সুবিধাসহ ৮২০ মিলি এম্পিয়ার আওয়ারের (mAh) সেল।

এর আগের ভার্সনের কিছু উন্নতি ঘটিয়ে নতুন ভার্সনটি এল। উল্লেখযোগ্য উন্নয়নগুলো হল- ক্যামেরা কোয়ালিটি; রেজ্যুলেশন আগে ছিল ৫ মেগাপিক্সেল আর এখন ৮ মেগাপিক্সেল। ৬৪০×৩৬০ এর অপটিক্যাল ডিসপ্লে একই আছে কিন্তু ক্রেতারা চাইলে স্মিথ অপটিক্স সেফটির বিকল্প হিসেবে একটি পাতলা তারের ফ্রেম ব্যবহার করতে পারবেন।

অন্যান্য স্পেশিফিক্যাশনগুলো হল- ৮০২.১১ এসি (802.11ac) ওয়াইফাই ও ব্লুটুথ, ৩জিবি র‍্যাম, ৩২জিবি স্টোরেজ, ৭২০পি ভিডিও, দ্রুত চারজিং এর জন্য একটি টাইপ সি ইউএসবি পোর্ট, তিনটি অনবোর্ড মাইক্রোফোন এবং একটি মনো স্পিকার।

গুগলের মতে, ডেভেলপাররা তাদের গ্লাসগুলোর নতুন সংস্করণটি সহজে ডেভেলপ করতে পারবে, কারণ এটি অ্যানড্রয়েডে নির্মিত এবং অ্যানড্রয়েড এন্টারপ্রাইজ মোবাইল ডিভাইস ম্যানেজমেন্টকে সমর্থন করে। গুগল গ্লাস-২ অ্যানড্রয়েড ৮.১ অরিওতে চলবে এবং ভবিষ্যতে পাই এবং কিউতে আপগ্রেড করা যাবে।  

আপনি চাইলে ৯৯৯ মার্কিন ডলার খরচ করে এই গুগল এআর গ্লাস এন্টারপ্রাইজ এডিশন-২ অর্ডার করতে পারবেন।

News Source: Google

প্রযুক্তি নিয়ে আলোচনা করার জন্য রয়েছে

আমাদের কমিউনিটি

প্রযুক্তি নিয়ে আমরা আলোচনা করতে চাই সব সময়। তাই আমাদের কমিউনিটিতে আপনাদের সবাইকে আমন্ত্রণ প্রযুক্তির সকল বিষয় নিয়ে আলোচনা করার জন্য। আপনাদের যে কোন ধরনের সমস্যা, অজানা বিষয় গুলো নিয়ে আমরা আলোচনা করতে প্রস্তুত সব সময়

কমেন্ট করুন

Your email address will not be published. Required fields are marked *