প্রযুক্তির খবর

বিশ্বের প্রথম মন নিয়ন্ত্রিত রোবোটিক আর্ম বানালেন গবেষকরা

June 21, 2019

বিশ্বের প্রথম মন নিয়ন্ত্রিত রোবোটিক আর্ম বানালেন গবেষকরা

মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের সহকর্মীদের সাথে কাজ করার সময় কার্নেগী মেলন গবেষকরা ব্রেইন কম্পিউটার ইন্টারফেস (বিসিআই) এবং রোবোটিক্স প্রযুক্তির ক্ষেত্রে বড় সাফল্য অর্জন করেছেন: তারা কোনও অস্ত্রোপচার না করেই একজন ব্যক্তির মন দিয়ে রোবোটিক আর্ম নিয়ন্ত্রণের জন্য একটি উপায় তৈরি করেছেন।

এই পরীক্ষায় মন-নিয়ন্ত্রিত রোবটটিও উচ্চ নিয়ন্ত্রণের মোটর নিয়ন্ত্রণ দেখিয়েছে, কারণ এটি একটি পর্দা জুড়ে চলে যাওয়ার মতো কম্পিউটার কার্সারটি ট্র্যাক করতে সক্ষম। এটি সম্ভবত রোবটিক্স ফিল্ডে এগিয়ে যাবার মত বিশাল একটি পদক্ষেপ, কারণ এটি আপনার মস্তিষ্কের সাথে কম্পিউটার নিয়ন্ত্রণের কার্যকারিতা প্রমাণ করে। যার সাধারণত অনেক ধরণের সম্ভাব্য অ্যাপ্লিকেশন থাকতে পারে, যার মধ্যে অন্তত প্যারালাইসিস বা অন্যান্য ধরণের রোগগুলিতে আক্রান্ত রোগীদের জন্য কম্পিউটারাইজড ডিভাইস চালানোর মত একটি বিকল্প উপায়।

আজ পর্যন্ত এটি একটি সফল, অত্যন্ত সুনির্দিষ্ট প্রদর্শনী এবং মানুষের মাঝে বিসিআই প্রযুক্তি এমনসব সিস্টেমের উপর নির্ভর করছে যা মস্তিষ্কের ইমপ্লান্টগুলিকে অন্তর্ভুক্ত করে। যা ব্যবহারকারীর ভিতরে থেকে সংকেতগুলি বাছাই করে। এই ডিভাইসগুলি ইমপ্লান্ট করা কেবল বিপজ্জনক নয়, তবে ব্যয়বহুল এবং তাদের দীর্ঘমেয়াদী প্রভাবের পরিপ্রেক্ষিতে পুরোপুরি বুঝা যাচ্ছে না। এটি অবশ্য এখনো ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে না; তারপরেও শুধুমাত্র কয়েকজন এই প্রযুক্তি হতে যেভাবে উপকৃত হয়েছে সেটি নিঃসন্দেহে প্রশংসাযোগ্য।

সিএমইউ এবং মিনেসোটা গবেষণা দলের সাফল্যের একটি হল তারা এমন একটি সিস্টেম ডেভেলপ করেছে যা কিনা শরীরের বাইরে ব্যবহৃত সেন্সরগুলি ব্যবহার করে নিচুমানের সিগন্যালকে মোকাবিলা করতে পারবে; যা ত্বকের পরিবর্তে প্রয়োগ করা হবে। তারা মস্তিষ্কের গভীর থেকে আসা সিগন্যাল ব্যবহারকারীদের কাছ থেকে সংগ্রহ করতে নতুন সেন্সিং এবং মেশিন লার্নিং প্রযুক্তির সমন্বয়কে কাজে লাগাতে সক্ষম হয়েছে।

সেদিন বেশি দূরে নয় যেদিন এই অভূতপূর্ব আবিষ্কারটি প্রকৃত রোগীদের জীবন পরিবর্তন করে দিতে পারবে। গবেষণা দলটি এই ব্যাপারে শীঘ্রই ক্লিনিকাল ট্রায়ালগুলি শুরু করতে চাচ্ছে।

রেফারেন্স: কার্নেগী মেলন ইঞ্জিনিয়ারিং

প্রযুক্তি নিয়ে আলোচনা করার জন্য রয়েছে

আমাদের কমিউনিটি

প্রযুক্তি নিয়ে আমরা আলোচনা করতে চাই সব সময়। তাই আমাদের কমিউনিটিতে আপনাদের সবাইকে আমন্ত্রণ প্রযুক্তির সকল বিষয় নিয়ে আলোচনা করার জন্য। আপনাদের যে কোন ধরনের সমস্যা, অজানা বিষয় গুলো নিয়ে আমরা আলোচনা করতে প্রস্তুত সব সময়

কমেন্ট করুন

Your email address will not be published. Required fields are marked *