প্রযুক্তির খবর

স্বাধীন দেশ হতে চেষ্টা করছে ফেইসবুক

June 19, 2019

স্বাধীন দেশ হতে চেষ্টা করছে ফেইসবুক

ফেইসবুক বিস্তারিত তথ্যসহ তার নতুন ক্রিপ্টোকারেন্সি লিবরার সম্পর্কে ঘোষণা করল। ফেইসবুকের লক্ষ্য কোটি কোটি ব্যবহারকারীদের জন্য পণ্য ও পরিষেবাদি বাণিজ্যের সহজতর করতে সহায়তা করা, তবে এটি কোম্পানির আগের চেয়ে আরও বেশি বিশ্বব্যাপী প্রভাব ফেলতে পারে – এবং সম্ভবত এটি একটি ভার্চুয়াল জাতিতে পরিণত হতে পারে।

সিরাকুজ বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ বিভাগের অধ্যাপক জেনিফার গ্রিগিয়েল দ্য কনভারসেশনের নতুন একটি প্রবন্ধে লিখেছেন,

“সামাজিক যোগাযোগ মাধ্যমের গবেষক ও শিক্ষাবিদ হিসেবে আমার দৃষ্টিভঙ্গিতে ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গ স্পষ্টভাবে সমাজের সম্ভাব্য বিপদ সত্ত্বেও বিশ্বব্যাপী তার কোম্পানীকে এমনকি আরও বেশি রাজনৈতিক ক্ষমতা দিতে চাচ্ছেন। এক অর্থে, তিনি ঘোষণা করছেন যে তিনি ফেইসবুককে ভার্চুয়াল জাতি হিসাবে পরিণত করতে চান, এটি ব্যবহারকারীদের দ্বারা জনবহুল, আত্মনির্ভরশীল অর্থনীতির দ্বারা পরিচালিত এবং প্রধান নির্বাহী কর্মকর্তা জাকারবার্গের নেতৃত্বে – যিনি তার শেয়ারহোল্ডারদের জন্যও দায়বদ্ধ নন।”

আমরা দেখেছি যে জনসাধারণের মতামত -এমনকি নির্বাচনের ফলাফলের উপর ফেইসবুকের উল্লেখযোগ্য পরিমাণ প্রভাব রয়েছে। তাই ফেইসবুকের প্রতিটি পদক্ষেপ পরীক্ষা করার সময় এসেছে, গ্রিগিয়াল যুক্তি দেন।

গ্রিগিয়াল লিখেছেন,

“আমি বিশ্বাস করি না যে বিশ্বব্যাপী আর্থিক ব্যবস্থাকে ধ্বংস করার জন্য ফেসবুককে সুযোগ দেওয়া উচিত, যেমনটি অনেকেই এটি দেখেছেন, বিশ্বব্যাপী যোগাযোগগুলিকে নষ্ট করেছে। আমার মতে, ২০২০ সালে লিবরার পরিকল্পিত লঞ্চটি এই প্রযুক্তিকে ও এর ঝুঁকিগুলিকে পুরোপুরি নিরীক্ষা করার জন্য যথেষ্ট সময় ও সুযোগ দিবে না।”

রেফারেন্স: দ্য কনভারসেশন

প্রযুক্তি নিয়ে আলোচনা করার জন্য রয়েছে

আমাদের কমিউনিটি

প্রযুক্তি নিয়ে আমরা আলোচনা করতে চাই সব সময়। তাই আমাদের কমিউনিটিতে আপনাদের সবাইকে আমন্ত্রণ প্রযুক্তির সকল বিষয় নিয়ে আলোচনা করার জন্য। আপনাদের যে কোন ধরনের সমস্যা, অজানা বিষয় গুলো নিয়ে আমরা আলোচনা করতে প্রস্তুত সব সময়

কমেন্ট করুন

Your email address will not be published. Required fields are marked *