প্রযুক্তির খবর

মানবাধিকার সংস্থাদের যুদ্ধাপরাধ নিয়ে তদন্ত করতে দিচ্ছে না ফেইসবুক

June 17, 2019

মানবাধিকার সংস্থাদের যুদ্ধাপরাধ নিয়ে তদন্ত করতে দিচ্ছে না ফেইসবুক

মানবাধিকার রক্ষাকারী সংস্থাগুলো বিশ্বজুড়ে সংকট নিরসনের লক্ষ্যে সংগ্রাম করে যাচ্ছে। এজন্য ধন্যবাদ ফেইসবুককে।

কিন্তু সম্প্রতি ফেইসবুক এর “গ্রাফ সার্চ” ফাংশনটি বন্ধ করে দিয়েছে যা আগে প্ল্যাটফর্মটিতে উন্নত অনুসন্ধান ক্ষমতা সরবরাহ করত। এই পদক্ষেপের ব্যাপারে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের উপদেষ্টা স্যাম ডাববার্লি একটি নিউজউইক অপ-এড এ লিখেছেন,


মানবাধিকারের অধিকার গবেষণা এর ফলে নিপীড়নের শিকার হল। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের এবং অন্যান্য গোষ্ঠী গ্রাফ সার্চের উপর নির্ভর করে বিশ্বজুড়ে মানবাধিকার লঙ্ঘনের ছবি এবং ভিডিওগুলি খুঁজে বের করতে জিও- ট্যাগ করা ভিডিও এবং অপব্যবহারের ফটো এই ফিচারের মাধ্যমে আগে সহজেই বের করে ফেলতেন। এখন ফেইসবুকের এই পদক্ষেপের ফলে ব্যাপারটা তাদের জন্য কঠিন হয়ে দাঁড়িয়েছে।

এএফপি জানায়, ফেইসবুক গ্রাফ সার্চ ফিচারটি বন্ধ করেছে ব্যবহারকারীদের পাবলিক করে রাখা অনলাইন ক্রিয়াকলাপের নিরাপত্তার কথা ভেবে। কিন্তু স্যাম ডাববার্লি যুক্তি দেন যে এই ফিচারটি তদন্তকারীদের কাছে এমন অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল যে তারা সহজে কোন এলাকাগুলিতে যেখানে অপব্যবহার ঘটছে তা এক ঝলকে বের করতে সক্ষম হতেন।

উদাহরণস্বরূপ, স্যাম ডাববার্লি বলেছেন যে,

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল গ্রাফ সার্চের মাধ্যমে লিবিয়ার বিচার বহির্ভূত হত্যাকাণ্ড এবং মায়ানমারের গণহত্যার ভিডিও প্রমাণের মূল অংশ এর মত গুরুত্বপূর্ণ যুদ্ধাপরাধগুলো খুঁজে পেয়েছিল।

ডাববার্লি নিউজউইকে লিখেছেন,

“আমাদের গোপনীয়তা উন্নতির ব্যাপারে প্ল্যাটফর্মগুলির পদক্ষেপের বিরুদ্ধে কিছুই করার নেই – আমরা শুধুমাত্র মানবাধিকার নিয়েই মাথা ঘামাই। কিন্তু এটা বলতে পারি তারা মানবাধিকার তদন্তকারীদের সাথে কোন পরামর্শ ছাড়াই কেবলমাত্র ফাংশনগুলি বন্ধ করে সঠিক ভারসাম্যকে আঘাত করছে।”

রেফারেন্স: নিউজউইক

প্রযুক্তি নিয়ে আলোচনা করার জন্য রয়েছে

আমাদের কমিউনিটি

প্রযুক্তি নিয়ে আমরা আলোচনা করতে চাই সব সময়। তাই আমাদের কমিউনিটিতে আপনাদের সবাইকে আমন্ত্রণ প্রযুক্তির সকল বিষয় নিয়ে আলোচনা করার জন্য। আপনাদের যে কোন ধরনের সমস্যা, অজানা বিষয় গুলো নিয়ে আমরা আলোচনা করতে প্রস্তুত সব সময়

কমেন্ট করুন

Your email address will not be published. Required fields are marked *