ইতিহাস

GUI বা গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেইসের ইতিহাস

November 10, 2017

GUI বা গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেইসের ইতিহাস

আধুনিক কম্পিউটার, যার ব্যবহারে আমাদের জীবন হয়েছে গতিময় ও সহজ। ক্লিক করলেই পেয়ে যাই কাঙ্খিত ফলাফল। শুরুর দিকের কমান্ড লাইন ইন্টারফেইস (CLI)/ ডিস্ক অপারেটিং সিষ্টেমের (DOS, eg: MS-DOS) কম্পিউটারে ক্লিক করার এই সুবিধা ছিলনা। সেখানে কাজ করতে হত কিবোর্ডে লাইনের পর লাইন সুনির্দিষ্ট কমান্ড লিখে লিখে। আর এখন আমরা যে ক্লিক-ক্লিক-ক্লিকের মাধ্যমে কম্পিউটার ব্যবহার করি, তা সম্ভব হয়েছে গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেইসের জন্য।

GUI আবিষ্কারের পিছনে অবদান রয়েছে- বিখ্যাত গবেষনা (R&D) প্রতিষ্ঠান “Xerox – Palo Alto Research Center” (Xerox-PARC) এর। সত্তরের দশকের শুরুতে Alan Kay এর নেতৃত্বে বেশ কয়েকজন গবেষক “GUI” আবিষ্কারে সক্ষম হয়। অন্য দিকে সিলিকন ভ্যালীর প্রযুক্তিবিদ Douglas Engelbart “মাউস” আবিষ্কার করেন এবং তাকে “Father Of GUI” বলা হয়।

GUI উইন্ডো, মাউস বা পয়েন্টিং ডিভাইস, কুয়ার্টি কিবোর্ড ও সিআরটি মনিটরের সমন্বয়ে তৈরি করা হয় “Xerox Alto” (১৯৭৩ সালে) এবং এটিই সর্বপ্রথম GUI অপারেটিং সিস্টেমের মিনি কম্পিউটার (এখনকার পারসোনাল কম্পিউটারের মতই)। তারই ধারাবাহিকতায় ১৯৮১ তে আসে Xerox Star । চরম সাফল্যের পরও জেরক্স এই ডিভাইসগুলোর বানিজ্যিক উৎপাদনে যায়নি।

সফলতার হাতছানি টের পেয়ে এগিয়ে আসেন দূরদর্শী প্রযুক্তিবিদ “স্টিভ জবস”। Xerox Alto-এর GUI প্যাটেন্ট কিনে নেন এবং ১৯৮৪ সালে আলোচিত “অ্যাপল ম্যাকিন্টস”এর জম্ম দেন যা প্রথম বানিজ্যিক পারসোনাল কম্পিউটার। গ্রাফিক্যাল ইউজার ইন্টাফেস এবং মাউস থাকায় জনপ্রিয়তা ও সাফল্য পেতে অ্যাপল কে আর পিছু ফিরে তাকাতে হয় নাই। মাইক্রোসফটও গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেইসের শক্তি আঁচ করতে পেরে একই পথে হাঁটা শুরু করে।

বর্ণ/লিখা পড়ার থেকে ছবি/ভিডিও দেখে বা শব্দ শুনে মানুষ সহজেই বুজতে এবং মনে রাখতে পারে। আর এই অনুধাবন থেকেই লেখা-লেখি (CLI) ভিত্তিক অপারেটিং সিস্টেম বাদ দিয়ে আইকন+ ভিত্তিক অপারেটিং সিস্টেমের কম্পিউটার ব্যবহারকারীর কাছে গ্রহণযোগ্য হয়েছে।

Reference
Wikipedia, Xerox, TechcentralVintageisthenewold, ThocpArstechnica

প্রযুক্তি নিয়ে আলোচনা করার জন্য রয়েছে

আমাদের কমিউনিটি

প্রযুক্তি নিয়ে আমরা আলোচনা করতে চাই সব সময়। তাই আমাদের কমিউনিটিতে আপনাদের সবাইকে আমন্ত্রণ প্রযুক্তির সকল বিষয় নিয়ে আলোচনা করার জন্য। আপনাদের যে কোন ধরনের সমস্যা, অজানা বিষয় গুলো নিয়ে আমরা আলোচনা করতে প্রস্তুত সব সময়

কমেন্ট করুন

Your email address will not be published. Required fields are marked *