প্রযুক্তির খবর

এবার ব্লকচেইনকে অনুসরণ করতে যাচ্ছে কফি সাপ্লাই চেইন

June 13, 2019

এবার ব্লকচেইনকে অনুসরণ করতে যাচ্ছে কফি সাপ্লাই চেইন

যদিও আন্তর্জাতিক লজিস্টিক স্পেসের মধ্যে ব্লকচেইন নির্দিষ্ট সেক্টরে ট্র্যাকশন খুঁজে পেয়েছে, ফুড সাপ্লাই চেইনগুলির মধ্যে এটি ব্যবহার ক্ষেত্রে এখনও সবচেয়ে বিশ্বাসযোগ্য মাধ্যম। ব্লকচেইন প্রযুক্তিটি যদি উপযোগবাদী না হয় তবে এটি কিছুই নয়, এটি মূলত সাপ্লাই চেইনে থাকা দুটি মূল সমস্যার সমাধান করে – স্টেকহোল্ডারদের মধ্যে দৃশ্যমানতা এবং স্বচ্ছতার অভাব।

শতাব্দী ধরে, কফি সেই সমস্ত পণ্যগুলির মধ্যে একটি ছিল যা প্রকৃতপক্ষে মহাদেশ জুড়ে ব্যবসা করা হয়েছে, কেননা কফি বনজ উদ্ভিদগুলি প্রায়শই নিরক্ষীয় বেল্টের চারপাশে অবস্থিত ছিল এবং পানীয়গুলি বিশ্ব জুড়ে সর্বত্র উপভোগ করা হয়েছে।

কফি ভ্যালু চেইনে ব্লকচেইনের সম্ভাবনাগুলি স্পষ্টতই যথেষ্ট, দৃশ্যমানতা এবং নির্ভরযোগ্যতা অর্জন করেছে। আফ্রিকা ও দক্ষিণ আমেরিকার বৃহৎ উপত্যকা জুড়ে জোরপূর্বক শিশু শ্রম-এর কিছু চক্রের মধ্যে এখনও কফি চাষ ধরা হয়, এগুলোতে ব্লকচেইন প্রয়োগ করে সবার সামনে নিয়ে আসা যেতে পারে। কফি ভ্যালু চেইনের আর্থিক সমীকরণকে হ্রাস করতেও এটি সাহায্য করতে পারে, গবেষণায় দেখা যায় যে কফি চাষীরা কফির খুচরা মূল্যের ৭ শতাংশের মতো কম উপার্জন করে।

এবার ব্লকচেইনকে অনুসরণ করতে যাচ্ছে কফি সাপ্লাই চেইন

সারা বিশ্বে, বেশিরভাগ ব্লকচেইনের পাইলট কফি সাপ্লাই চেইনগুলির মধ্যে বিদ্যমান, প্রধানত এটির উত্স বুঝতে এবং ভোক্তাদের মান নিশ্চিত করার জন্য বিদ্যমান। গেল মার্চে, ভারত সরকার ‘কফি ব্লকচেইন ইনিশিয়েটিভ’ অনুমোদন করেছে যা বাজারে কফি চাষীদের আরও স্বচ্ছ পদ্ধতিতে সংহত করতে সহায়তা করবে। ভারতীয় সরকার ব্লকচেইনকে মাঝে থাকা বিভিন্ন মজুতদার ও তাদের বিভিন্ন স্তর মুছে ফেলতে এবং ভোক্তাদের এবং প্রযোজকদের মধ্যে পার্থক্য বজায় রাখতে সহায়তা করছে।

ভারতীয় বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে,

“এই উদ্যোগটি ট্রেইসিবিলিটির মাধ্যমে ভারতীয় কফি জন্য একটি ব্র্যান্ড ইমেজ তৈরিতে সহায়তা করবে, মধ্যস্থতাকারীদের উপর গবাদি পশু নির্ভরতা হ্রাস করে এবং তাদের উৎপাদনের ন্যায্য মূল্যের জন্য ক্রেতাদের সরাসরি অ্যাক্সেস পাবে।” “ব্লকচেইন রপ্তানিকারকদের জন্য সঠিক কফি সরবরাহকারী এবং ক্রমবর্ধমান চাহিদা পূরণের জন্য এবং বিশ্বাস এবং দীর্ঘমেয়াদী সম্পর্ক গড়ে তোলার জন্য নির্ধারিত সময়ের মধ্যে খুঁজে পেতে সহায়তা করে।”

পৃথিবীর অন্যপ্রান্তে ময়ি কফি নামক একটি ডাচ স্টার্টআপ একটি ‘পরিচ্ছন্ন’ কফি ভ্যালু চেইন নিশ্চিত করার জন্য ব্লকচেইন ব্যবহার করে আফ্রিকান কফি সাপ্লাই চেইন প্রভাবিত করেছে। ২০১১ সালের নভেম্বরে থেকে, ডেনভার ভিত্তিক বেক্সট৩৬০ এবং ফেয়ারচেইন ফাউন্ডেশন ইথিয়পীয় কফি কৃষকদের জন্য আরো মূল্য তৈরি করার উদ্দেশ্যে ও লভ্যাংশ তাদের মধ্যে ভাগ করে দেয়ার উদ্দেশ্যে একটি পাইলট ব্লকচেইন প্রকল্প চালু করেছে।

“বেক্সট৩৬০ প্ল্যাটফর্ম সমগ্র সাপ্লাই চেইনটির তথ্য অ্যাক্সেস করে কৃষক হতে শুরু করে রোস্টার এবং ভোক্তা পর্যন্ত তার সমস্ত স্টেকহোল্ডারদের প্রদান করে। এই তথ্য সাপ্লাই চেইন দক্ষতা সনাক্ত করার জন্য সাপ্লাই চেইন সম্পূর্ণ বিশ্লেষণ সক্ষম করে, ভোক্তাদের জন্য, বেক্সট৩৬০ প্ল্যাটফর্ম মূল এবং মানের কাছাকাছি স্বচ্ছতা অভূতপূর্ব মাত্রা বুঝতে পারে; এবং প্রথমবারের মতো, ইউরোপের একটি কফি পানকারী সংস্থা এই তথ্যটি তুলে ধরতে এবং তাদের কফি সরবরাহ করার ঠিক কোথায় তা যাচাই করতে অনুমতি দেয়।”

কফি ইকোসিস্টেমের মধ্যে স্টারবাক্স ব্লকচেইনের প্রথম গ্রহণকারীর মধ্যে একটি ছিল। কোস্টারিকা, কলম্বিয়া এবং রুয়ান্ডায় এটির সোর্সিং খামারগুলিতে তার দুই বছরের পাইলট প্রকল্প চালু করেছিল। ব্লকচেইনে স্টারবক্সের জড়িততা হতাশাবোধ করছে কারণ বিশ্বের সবচেয়ে বড় কফিহাউজ চেইন সংস্থাটি অবরোধের চেষ্টা করার জন্য ইকোসিস্টেমের ব্যবসায়গুলির জন্য একটি সিসমিক ফিয়ার অফ মিসিং আউট (FOMO) চাপ সৃষ্টি করতে পারে। এই মেতে, স্টারবাক্স ঘোষণা করেছে যে এটি তার কফি চালানগুলি ট্র্যাক করতে এবং তার সাপ্লাই চেইনে রিয়েল-টাইম ট্রেসযোগ্যতা আনতে মাইক্রোসফ্টের আজুর ব্লকচেইন পরিষেবাটির সাথে অংশীদারিত্ব করছে।

কোম্পানির বিবৃতিতে বলা হয়েছে-

“স্টারবাক্সের জন্য, যা নৈতিক সোর্সিংয়ের জন্য দীর্ঘসময় প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে, তার কফি কোথা থেকে আসে তা জানা নতুন নয়। গত বছর স্টারবাক্স একা ৩৮০,০০০ কফি খামারের সাথে কাজ করেছিল,” “তবে, ডিজিটাল, রিয়েল-টাইম ট্রেসেবিলিটি গ্রাহকদের তাদের কফির বীজ সম্পর্কে আরো জানতে অনুমতি দেবে। কফি চাষীদের বিক্রি করার পরে তাদের বীজগুলো কোথায় যায় তা জানার ব্যাপারে সাহায্য করবে”

রেফারেন্স: কয়েনডেস্ক
ইমেইজ সোর্স: ব্লিস ডট কম

প্রযুক্তি নিয়ে আলোচনা করার জন্য রয়েছে

আমাদের কমিউনিটি

প্রযুক্তি নিয়ে আমরা আলোচনা করতে চাই সব সময়। তাই আমাদের কমিউনিটিতে আপনাদের সবাইকে আমন্ত্রণ প্রযুক্তির সকল বিষয় নিয়ে আলোচনা করার জন্য। আপনাদের যে কোন ধরনের সমস্যা, অজানা বিষয় গুলো নিয়ে আমরা আলোচনা করতে প্রস্তুত সব সময়

কমেন্ট করুন

Your email address will not be published. Required fields are marked *