মহাকাশ ও বিজ্ঞান

এক মহাজাগতিক রহস্য সমাধানের পথে জ্যোতির্বিজ্ঞানীরা

June 29, 2019

এক মহাজাগতিক রহস্য সমাধানের পথে জ্যোতির্বিজ্ঞানীরা

যখন আপনি মহাবিশ্বের সবচেয়ে শক্তিশালী বস্তুকে চিত্রিত করার চেষ্টা করেন তখন কী মনে হয়? হয়তো একটি পারমাণবিক বোমা, অথবা একটি অতিশয় শক্তিশালী সূর্য, ঠিক? আচ্ছা, আসুন আপনাকে ফাস্ট রেডিও বিস্ফোরণের সাথে পরিচয় করিয়ে দেই: একটি অদ্ভুত ঘটনা যা এক সেকেন্ডের কয়েক হাজারতম স্থান ধরে প্রসারিত হয়। তবে ৮০ বছরের মধ্যে সূর্যের চেয়ে বেশি শক্তি নির্গত করতে পারে। হাজার হাজার ফাস্ট রেডিও ব্লাসট (FRBs) কোনও মুহূর্তে স্পেস জুড়ে ফ্ল্যাশ করে, তবে এগুলি এত সর্বজনীন এবং এত শক্তিশালী যে আমরা প্রায় এবং কিভাবে তারা গঠিত হয় সে বিষয়ে কমই জানি। এর মধ্যে বেশির ভাগই এই বিষয়টি নিয়েই আছে যে, ২০০৭ সালে এটি আবিষ্কার করার পরে, এই রেডিও বিস্ফোরণ কোথা থেকে আসছে তা নিয়ে বিজ্ঞানীরা এখনো নিশ্চিত নন। এই বিস্ফোরণ কি ব্ল্যাক হোল দ্বারা সৃষ্ট? এটি কি আমাদের সঙ্গে যোগাযোগ করার চেষ্টায় রত কোন বহির্জাগতিক বুদ্ধিমত্তার লক্ষণ?

জ্যোতির্বিজ্ঞানীরা শুধু এই প্রশ্নের সমাধানের উদ্দেশ্যে একটি বৃহত্তর পদক্ষেপ নিয়েছেন। বৃহস্পতিবার প্রকাশিত একটি গবেষণায় একটি আন্তর্জাতিক দল প্রথমবারের মতো স্থানীয়করণকে ও পুনরাবৃত্তিমূলক এফআরবি (FRB)-কে মূল পয়েন্ট বলেছেন। অস্ট্রেলিয়ার কমনওয়েলথ বিজ্ঞান ও শিল্প গবেষণা সংস্থা (সিএসআইআরও) এবং একটি নতুন পত্রিকার প্রধান লেখক কিথ ব্যানস্টার বলেছেন,

“এটিই প্রথম [এফআরবি] যেখানে আমরা উভয়ই এটি খুঁজে পেয়েছিলাম এবং এটি স্থানীয়ভাবে স্থানীয়করণের তথ্য ছিল। আমরা এই FRB স্থানীয়করণ করার জন্য টেলিস্কোপে ‘লাইভ অ্যাকশন রিপ্লে’ মোড যা আমাদের তৈরি করতে হয়েছিল।”

যে ‘লাইভ এ্যাকশন রিপ্লে’ সিস্টেমটি গ্রাউন্ডব্রেকিং উদ্ভাবন হতে পারে যা অবশেষে আমাদের বিস্ময়কর মহাজাগতিক ঘটনা সম্পর্কে আরও জানাবে এবং বাকি মহাবিশ্বের মধ্যে FRBs সম্পর্কে আরও জানতে সাহায্য করবে। নিউইয়র্ক সিটির কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিজ্ঞানী ব্রায়ান মেটজার বলেন,

“এটি সত্যিই একটি দুর্দান্ত আবিষ্কার, এই গবেষণায় কিছু উপায়ে স্থানীয়করণ ১০০টি ইভেন্টের যেখানে আমরা পেয়েছে এই বিস্ফোরণ কোথা থেকে এসেছে তা আমরা জানি না। কিন্তু চাইলে আপনি পেতে পারেন। এ কেবল সূচনা।”

এফআরবি ১৮০৯২৪ হল ৮৬তম FRB যা জ্যোতির্বিজ্ঞানীরা সনাক্ত করেছেন। এই সিগন্যাল অনেক ক্ষণস্থায়ী এবং এটি মাত্র ১.৩ মিলিসেকেন্ড দীর্ঘ – এত সহজে মনুষ্য দৃষ্টি এটা ধরতে পারে না।

এই সংকেত তৈরির তত্ত্বগুলির মধ্যে রয়েছে ব্ল্যাক হোলস বা নিউট্রন স্টারস বা সুপারনোভার মত প্রচলিত ব্যাখ্যাগুলি, ব্লিটজারস (পালসারের একটি কল্পিত সংস্করণ) বা কৃষ্ণ বস্তুর ধ্বসে পড়ার বিকল্পগুলি সহ। এবং হ্যাঁ, কখনও কখনও মানুষ ভেবেছে এখান থেকেও এলিয়েন আসতে পারে। সাম্প্রতিক বছরগুলিতে সবচেয়ে প্রশংসিত তত্ত্বগুলির মধ্যে একটি হল
এফআরবিগুলি তরুণ চুম্বকগুলির (নিউট্রন বড়গুলি অতিরিক্ত ক্ষমতাশালী চৌম্বকীয় ক্ষেত্রগুলির পাশাপাশি) থেকে হাইপার্টিঅ্যাক্টিভ অগ্নিতরঙ্গের প্রভাব। মেটজার এবং তার কয়েকজন সহকর্মী এটি সুপারিশ করেছিলেন।

আপনি কল্পনা করতে পারেন, একটি একক FRB উৎস বের করা কঠিন। “কী যে একটি টেলিস্কোপ আছে যা উভয়ই এফবিবি খুঁজে পেতে পারে এবং এটি যথেষ্ট বড়, অ্যান্টেনাগুলির মধ্যে দূরত্বের পরিপ্রেক্ষিতে তাদের স্থানীয়করণ করা,” ব্যানস্টার বলেন। “আগের টেলিস্কোপের এক বা অন্য ছিল, কিন্তু উভয় না।” সিএসআইআরওর একটি ধাঁধা রয়েছে যা এই কার্যটিকে সম্ভব করে তোলে: ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ায় অবস্থিত ৩৬-ডিশ রেডিও অ্যারের অস্ট্রেলিয়ান স্কয়ার কিলোমিটার অ্যারে পাসফাইন্ডার (এসএসকেএপি)। অতীতে, ASKAP এর সব ডিশগুলি সাধারণত বিভিন্ন দিক নির্দেশ করেছে, তার সঠিক উত্সসহ সিগন্যালটিকে আরও সঠিকভাবে চিহ্নিত করার প্রচেষ্টায় রেঞ্চটি নিক্ষেপ করেছে।

স্পষ্টতই, এই সমস্যাটির সহজ প্রতিকার ASKAP এর উপাদানগুলি পুনর্বিন্যাস করা যাতে তারা সকলেই আকাশের একই অংশ দিকে নির্দেশ করে। কিন্তু ব্যান্সিস্টার এবং তার দল এমন ব্যবস্থা উন্নত করার জন্য অতিরিক্ত পদক্ষেপ নিয়েছে যা FRR ডেটা সংগ্রহ সম্ভব করে তোলে, হার্ডওয়্যারটিকে কাস্টমাইজ করে যাতে এটি প্রতি সেকেন্ডে কয়েক সেকেন্ডের পরিমাপ করতে পারে এবং নতুন সফ্টওয়্যার তৈরি করে যা রিয়েল-টাইমে সেই সংখ্যা হিসেব করতে পারে।

সুতরাং এখানে কিভাবে “লাইভ অ্যাকশন রিপ্লে” সিস্টেম কাজ করে: একবার ASKAP একটি FRB সনাক্ত করে, ডেটা সংগ্রহ এবং সফটওয়্যারটি শেষ তিন সেকেন্ডে প্রতিটি ডিশ দ্বারা সংগৃহীত সমস্ত র ডেটা ডাউনলোড করে। আসল সংকেত আসলে বিভিন্ন সময়ে প্রতিটি রেডিও ডিশে পৌঁছে যাবে এবং জ্যোতির্বিজ্ঞানীরা প্রায় ০.১ আর্ক সেকেন্ড-এর নির্ভুলতা সহ FRB- এর অবস্থানের মূল্যায়ন করতে এই ভগ্নাংশ-এর-একটি-ন্যানোসেকেন্ড ল্যাগগুলি ব্যবহার করতে পারে- “একটি মানুষের চুলের সমতুল্য ২০০ মিটার দূরত্ব, “বলেছেন ব্যানস্টার।

তারপর দলটি মূল বিন্দুকে চিত্রিত করে এবং পৃথিবীর সবচেয়ে শক্তিশালী স্থল ভিত্তিক দূরবীনগুলির (তিনটি চিলির ইউরোপিয়ান সাউদার্ন ওবেসবারেটরের খুব বড় টেলিস্কোপ, হাওয়াইতে কেক টেলিস্কোপ এবং চিলির জিমিনি সাউথ টেলিস্কোপ) ব্যবহার করে দূরত্বটি পরিমাপ করে।

ফলস্বরূপ, আমরা এখন FRB 180924 অলঙ্কার গ্রাসের ৩.৬ বিলিয়ন আলোকবর্ষ দূরে অবস্থিত গ্যালাক্সিটির বাইরের প্রান্তে অবস্থিত আকাশের আকারের আকার, আকৃতি এবং আলোকিততার সাথে তুলনা করে জানি। অন্য FRBs হিসাবে, ইন্টারস্টেলার গ্যাস কখনও কখনও “ছড়িয়ে” নামে একটি প্রভাবের মাধ্যমে FRB 180924 হ্রাস করে। জ্যোতির্বিজ্ঞানীরা প্রকৃতপক্ষে ছড়িয়ে পড়তে পারে যে কোন ধরণের গ্যাস এবং কতটি এটির দ্বারা একটি FRB তার পথে চলে গেছে তা গেজ করতে পারে। পৃথিবীতে, বিন্দু A এবং বিন্দু বি এবং কোন ধরণের যাত্রা সংকেত গ্রহণ করা হয় সে সম্পর্কে কোন ধরণের ব্যাপারটি সম্পর্কে আমাদের কিছু ধারণা দেয়।

একবার আমরা আরও FRB ডেটা সংগ্রহ করার পরেই আমরা সেই প্রশ্নের উত্তর দেব, এবং এটি সম্পূর্ণ পরিষ্কার যে ব্যানস্টার এবং তার দলটি গভীরতার সাথে এই ঘটনাগুলির তদন্তের জন্য একটি নতুন পথ তৈরি করেছে। মূল বিন্দুকে স্থানীয়করণ করা অপরাধের দৃশ্যের কোন বস্তুগুলি বন্ধ করে দিতে পারে তা সনাক্ত করার জন্য একটি অত্যন্ত সংকীর্ণ উইন্ডো সরবরাহ করে। আরো তাত্ক্ষণিকভাবে, বিজ্ঞানীরা সারা বিশ্ব জুড়ে বস্তুর বন্টনকে ম্যাপ করার জন্য আরো শক্তসমর্থ উপায় হিসাবে FRB ছড়িয়ে ব্যবহার করতে পারে-যা কিছু মহাজাগতিক প্রশ্নের উত্তর দেওয়ার জন্য বরখাস্ত হওয়া উচিত। “এই ধরনের পদ্ধতির ভবিষ্যতের ঢেউ হয়,” চরদেস বলেছেন।

রেফারেন্স: পপুলার সায়েন্স

প্রযুক্তি নিয়ে আলোচনা করার জন্য রয়েছে

আমাদের কমিউনিটি

প্রযুক্তি নিয়ে আমরা আলোচনা করতে চাই সব সময়। তাই আমাদের কমিউনিটিতে আপনাদের সবাইকে আমন্ত্রণ প্রযুক্তির সকল বিষয় নিয়ে আলোচনা করার জন্য। আপনাদের যে কোন ধরনের সমস্যা, অজানা বিষয় গুলো নিয়ে আমরা আলোচনা করতে প্রস্তুত সব সময়

কমেন্ট করুন

Your email address will not be published. Required fields are marked *