প্রযুক্তির খবর

স্মার্ট সিটির জন্য পরিকল্পনা প্রকাশ করেছে আলফাবেটের কোম্পানী

June 23, 2019

স্মার্ট সিটির জন্য পরিকল্পনা প্রকাশ করেছে আলফাবেটের কোম্পানী

আলফাবেটের মালিকানাধীন সাবসিডিয়ারি, সিডওয়াল ল্যাবস, সম্প্রতি কানাডার টরন্টোতে ১.৩ বিলিয়ন একর স্মার্ট শহরের পরিকল্পনার রূপরেখা নিয়ে ১,৫২৪ পৃষ্ঠার একটি ডকুমেন্ট প্রকাশ করেছে।

একইসাথে উচ্চাভিলাষী এবং বিতর্কিত উদ্ভাবনী উন্নয়ন ও অর্থনৈতিক অ্যাক্সিলেশন (আইডিইএ) এর জন্য জেলা শহরের পরিকল্পনাগুলি শহরের জলাভূমির কাছে অনাবাদি ভূমিগুলি বাছাই করা হয়েছে।

সিডওয়াল ল্যাবস “ডিজিটাল পরিষেবাদি যা জীবনের গুণমান উন্নত করে” সহ স্মার্ট প্রযুক্তির উপর দৃষ্টি নিবদ্ধ করেছে। একটি সরকারী ওয়েবসাইট অনুসারে, “সাশ্রয়ী মূল্যের, সমেত সম্প্রদায়” – তাদের এই উদ্যোগটি, এলাকাটির চেহারা পরিবর্তন করে দিতে চায়। যদিও কোম্পানী ঠিক কোন ধরনের তথ্য পাবে তা ঠিক করে নি। অবশ্য তাদের পরিকল্পনাগুলির কথা এখনও বেশ অস্বস্তিকর – অনেক সমালোচক অতীতে ডেটা গোপনীয়তা এবং নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

একটি কাঠের কারখানাতে ১.৩ বিলিয়ন ডলারের বিনিয়োগ করেছে, যা প্রথম ঘরগুলির জন্য কাঠের নির্মাণ সামগ্রী তৈরি করবে। এটি ওয়াটারফ্রন্টে একটি হালকা রেল সংযোগ নির্মাণের গতি বাড়ানোর জন্য “ঐচ্ছিক ক্রেডিট অর্থায়ন” অন্তর্ভুক্ত।

যেহেতু মানুষের চলাচল রয়েছে সেহেতু সব হাউজিং ইউনিটগুলির মধ্যে ৫০ শতাংশ ভাড়া হবে, যার মধ্যে ৪০ শতাংশ বাজারের হারের নিচে নেমে আসবে।

টরন্টো স্টারের প্রতিবেদন অনুযায়ী, কানাডার জিডিপি বাড়ানোর সময় তার পরিকল্পনাগুলি ৪৪,০০০ টি চাকরি তৈরি করবে এবং বার্ষিক কর রাজস্বের কোটি কোটি টাকা আয় করবে।

তবে সিডওয়াল ল্যাবসের বিশাল পরিকল্পনাগুলির সমালোচক প্রচুর আছে: কেউ কেউ প্রশ্ন করে যে আশপাশের নতুন অধিবাসীদের কী ধরনের তথ্য সংগৃহীত হবে, যার তথ্যটি থাকবে এবং তাদের গোপনীয়তা কীভাবে প্রভাবিত করবে?

পাবলিক অ্যাডভোকেট গ্রুপ ওয়াটারফ্রন্ট টরন্টো ১৯০ একর বাঁধের প্রস্তাবটি বলেছিল – ১২ একর প্লটের সাথে শুরু করার জন্য সিডওয়াল ল্যাব কায়সাইড নামে পরিচিত ১২-একর সাইটের “পুনরাবৃত্তি” – যা “প্রিম্যাচিউর” নামে পুনরাবৃত্তি করা হয়েছিল। সেখানে সর্বজনীন চিঠিতে “লক্ষ্য ও উদ্দেশ্য অর্জন” এর কথা বলা হয়েছে। সমালোচকরা সাইটটিতে জনসাধারণের ট্রানজিট অভাবের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

রেফারেন্স: টরন্টো স্টার

প্রযুক্তি নিয়ে আলোচনা করার জন্য রয়েছে

আমাদের কমিউনিটি

প্রযুক্তি নিয়ে আমরা আলোচনা করতে চাই সব সময়। তাই আমাদের কমিউনিটিতে আপনাদের সবাইকে আমন্ত্রণ প্রযুক্তির সকল বিষয় নিয়ে আলোচনা করার জন্য। আপনাদের যে কোন ধরনের সমস্যা, অজানা বিষয় গুলো নিয়ে আমরা আলোচনা করতে প্রস্তুত সব সময়

কমেন্ট করুন

Your email address will not be published. Required fields are marked *