প্রযুক্তির খবর

যেভাবে ফলাফল আরও উন্নত হবে সাপ্লাই চেইনে এআই আসলে

June 14, 2019

যেভাবে ফলাফল আরও উন্নত হবে সাপ্লাই চেইনে এআই আসলে

গত দশকে, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) এমনভাবেই আবির্ভূত হয়েছে যা মানুষ প্রতিদিন এমনকি এটি উপলব্ধি না করেই ব্যবহার করে চলেছে। বিপুল সংখ্যক অ্যাপ্লিকেশন এবং অন্যান্য ডিজিটাল ডিভাইস ক্ষমতায়নের পাশাপাশি, এই প্রযুক্তি সাপ্লাই চেইনসহ সমস্ত শিল্পকে উপকৃত করছে। আসলে, অনেক কোম্পানি ইতিমধ্যেই এআই বিনিয়োগ থেকে উপকৃত হওয়া শুরু করেছে।

স্টেট অফ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ফর এন্টারপ্রাইজের একটি প্রতিবেদনে জানা যায়, সাপ্লাই চেইন সেক্টর সাম্প্রতিককালে এআই থেকে উল্লেখযোগ্যভাবে উপকৃত হয়েছে। অন্যদিকে, পিডব্লিউসি জানিয়েছে যে এআই ২০৩০ সাল নাগাদ বিশ্ব অর্থনীতিতে ১৫.৭ট্রিলিয়ন ডলার বিনিয়োগ করতে পারে।

সঠিকভাবে প্রয়োগ করা হলে, কৃত্রিম বুদ্ধিমত্তা যে কোন ইন্ডাস্ট্রির সাপ্লাই চেইনে নির্ভুলতার সাথে ফলাফল দিবে। পুনরাবৃত্তিমূলক কাজগুলো স্বয়ংক্রিয় হলে খরচ হ্রাস করার সময় এটির দক্ষতা বৃদ্ধি করার একটি সম্ভাবনা আছে। অটোমেটেড গাইডেড যানবাহন, ড্রাইভারহীন গাড়ি এবং এআই রোবট সরবরাহ- সাপ্লাই চ্যানেলে এআইয়ের অনেকগুলি অ্যাপ্লিকেশন বড় বড় প্রজেক্টে কাজের লোকেদের পরিচালনার ক্ষেত্রে মানুষের ক্ষমতাকে ছাড়িয়ে পরিষেবাগুলির সরবরাহকে সহজ করে তুলেছে। এবং সাপ্লাই চেইনে উত্পন্ন তথ্যগুলি বৃহৎ পরিমাণে এআই বটসের সাহায্যে পরিচালনা করা যেতে পারে। মেশিন লার্নিংয়ের মাধ্যমে এই প্রযুক্তিটি বিশ্লেষণ এবং তথ্য ট্র্যাকিং, বৈষম্য সনাক্তকরণ, তথ্য পরিষ্কার এবং ভবিষ্যদ্বাণী তৈরিতে ব্যবহার করা যেতে পারে। ইন্টারঅ্যাক্টিভ চ্যাটবটগুলি যাতে অপারেশনের ব্যয়কে উল্লেখযোগ্যভাবে হ্রাস করে মানুষের সাথে যোগাযোগ করার জন্য স্থাপন করতে পারে সেটা নিয়ে গবেষণা হচ্ছে। প্রাকৃতিক ভাষা প্রক্রিয়াকরণ (এনএলপি) ভাষা বাধাগুলির প্রভাবকে হ্রাস করে যা গ্রাহক সম্পর্ককে বাড়ায় এবং গ্রাহক ও সরবরাহকারীর মধ্যে অবিচ্ছিন্ন মিথস্ক্রিয়া দেয়।

সাপ্লাই চেইনে এআই

এআই অপারেশন এবং তার খরচ কমাতে প্রয়োজন উন্নত বুদ্ধিমত্তা- একটি নিখুঁত এলগরিদম। ভেবে দেখুন তো এটি কোম্পানি ক্লায়েন্টদের প্রতিক্রিয়া কিভাবে বাড়ায়। উদাহরণস্বরূপ, মেশিন লার্নিং এবং অন্যান্য এআই প্রযুক্তির গ্রহণ বুদ্ধিমত্তা সংগ্রহ, সাপ্লাই ম্যানেজমেন্ট এবং সহযোগিতার পাশাপাশি সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট এর দক্ষতা বৃদ্ধি করে। অন্যান্য প্রযুক্তিগুলি যেগুলি উপকার করতে পারে, সেগুলি বুদ্ধিমান রোবোটিক্স এসেম্বলিংয়ে অন্তর্ভুক্ত যা শিপিংয়ের জটিলতাকে সহজীকরণ করে এবং এআই-চালিত মনিটরগুলি ক্ষতি সনাক্ত করতে এবং সংশোধনমূলক পদক্ষেপগুলির সুপারিশ করার জন্য ছবি তুলে নিয়ে পণ্য পরিদর্শন করে।

এআই সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের কর্মক্ষমতা বাড়াচ্ছে। এই কর্মক্ষমতা কি পরিমাণ উপাদান সামনের বছরে করা লাগবে সেটাও নির্ধারণ করতে সাহায্য করে। এটি সরবরাহযোগ্য চেইনগুলির একটি পরিসরকে সমন্বিত করে, যা তত্ত্বাবধানে থাকা, দৃঢ়প্রতিজ্ঞ এবং মেশিন লার্নিং অন্তর্ভুক্ত করে যা সাপ্লাই চেইনের কার্যকারিতাকে প্রভাবিত করে এমন সমস্যার সনাক্ত করতে জরুরি। উদাহরণস্বরূপ, তত্ত্বাবধানে থাকা লার্নিং সঠিক ভবিষ্যদ্বাণী করে কোম্পানি সনাক্ত করতে এবং জালিয়াতি সনাক্ত করতে সহায়তা করতে পারে। অন্যদিকে, পাওয়ারফুল এআই প্রয়োজনীয় তথ্য সরবরাহ করে রিয়েল-টাইম সিদ্ধান্ত গ্রহণকে সহায়তা করে।

প্রতিটি সাপ্লাই চেইন প্রফেশনালের জন্য সংগ্রহ এবং তথ্য বিশ্লেষণের ক্ষেত্রে সাপ্লাই চেইন অনিশ্চয়তা একটি বড় চ্যালেঞ্জ। তথ্য সংগ্রহ এবং বিশ্লেষণের জন্য সঠিক সরঞ্জাম ছাড়া পূর্বাভাস ধ্বংসাত্মক সিদ্ধান্ত হতে পারে। এআই এক্ষেত্রে সাহায্য করতে পারে কারণ নির্ভুল ট্র্যাকিং এবং পূর্বাভাসের উন্নতির জন্য প্রয়োজন এমন পরিমাপের ফলে ফলাফলগুলি উন্নত করা যেতে পারে। রিয়েল-টাইম বিক্রয় পূর্বাভাসের সাথে, ওয়্যারহাউজ ম্যানেজমেন্ট এর কর্মক্ষমতা বাড়ানো যায় যা পণ্যের মানের সিদ্ধান্তগুলি থেকে ভাল ফলাফলের দিকে পরিচালিত করে। একইভাবে, সাপ্লায়ার নির্বাচন একটি চ্যালেঞ্জিং বিষয় যা উল্লেখযোগ্যভাবে একটি কোম্পানির খ্যাতিকে প্রভাবিত করতে পারে। তবে, এআই সরবরাহকারী সম্পর্কিত তথ্য যেমন সময়মত ডেলিভারি কর্মক্ষমতা এবং ক্রেডিট স্কোর অন্যদের মধ্যে নির্বাচন সিদ্ধান্ত এবং গ্রাহক সেবা উন্নতি সাহায্য করে। অবশেষে, সরবরাহকারী এবং গ্রাহকদের মধ্যে সম্পর্কগুলি এআই দ্বারা উন্নত হয় যা তাদের সম্পর্ক দীর্ঘস্থায়ী করে। উদাহরণস্বরূপ, এলএল চালিত সিস্টেম যেমন আলেক্সা কোনও চালানের সঠিক অবস্থান খুঁজে বের করতে বা সমস্যার ক্ষেত্রে কোম্পানির কাছ থেকে গ্রাহক সহায়তার জন্য জিজ্ঞাসা করে থাকে।

সামনে এআই বিনিয়োগ করতে ইচ্ছুক সাপ্লাই চেইন ম্যানেজার এবং কোম্পানি জন্য তাদের ভবিষ্যত বেশ উজ্জ্বল। সঠিক কৃত্রিম বুদ্ধিমত্তা সমাধানগুলিসহ, একটি কোম্পানি তার প্রতিযোগীদেরকে অতিক্রম করতে পারে এবং সঠিক সময়ে পণ্য গ্রাহকের দোরগোড়ায় পৌঁছে দিয়ে আর্থিকভাবে পুরস্কৃত হবে।

রেফারেন্স: দ্য নেটওয়ার্ক ইফেক্ট
ইমেজ সোর্স: মিডিয়াম

প্রযুক্তি নিয়ে আলোচনা করার জন্য রয়েছে

আমাদের কমিউনিটি

প্রযুক্তি নিয়ে আমরা আলোচনা করতে চাই সব সময়। তাই আমাদের কমিউনিটিতে আপনাদের সবাইকে আমন্ত্রণ প্রযুক্তির সকল বিষয় নিয়ে আলোচনা করার জন্য। আপনাদের যে কোন ধরনের সমস্যা, অজানা বিষয় গুলো নিয়ে আমরা আলোচনা করতে প্রস্তুত সব সময়

কমেন্ট করুন

Your email address will not be published. Required fields are marked *