প্রযুক্তির খবর

বাচ্চাদের কান্না বুঝতে পারবে এমন এআই বানালেন গবেষকরা

June 9, 2019

বাচ্চাদের কান্না বুঝতে পারবে এমন এআই বানালেন গবেষকরা

বাচ্চারা কেন কাঁদে? কখনো অসুস্থ হয়ে কিংবা ব্যথায়। কিন্তু বেশিরভাগ সময়ে তারা কাঁদে বিভিন্ন কারণে – কখনো ক্ষুধার্ত; কখনোবা ভয়ে আবার কখনো ভোকাল কর্ড-এর ব্যায়ামের জন্যও। নর্থ ইলিনিয় ইউনিভার্সিটির গবেষকরা বাচ্চাদের এই কান্নার পেছনের কারণ নিয়ে গবেষণা করতে করতে একটা পথ খুঁজে পেয়েছেন। ব্যাপারটা বেশ অভিনব। ভেবে দেখুন। কেমন হয় যদি শুনেন কোন এআই (কৃত্রিম বুদ্ধিমত্তা) বলে দিবে আপনার বাচ্চা কেন কাঁদছে! এই এআই দুই ধরনের ভোকালাইজেশনের অর্থোদ্ধার (Decipher) করতে পারবে। এই প্রযুক্তি নতুন মা-বাবাকে শুধুমাত্র ঝুট-ঝামেলা হতে পরিত্রাণ দিবে না সেই সাথে অসুস্থ বাচ্চার জীবনও বাঁচাবে বলে গবেষকদের বিশ্বাস।

সম্প্রতি আইইইই/সিএএ (IEEE/CAA) জার্নাল অফ অটোমেটিকা সিনিকাতে প্রকাশিত একটি গবেষণায় গবেষকরা বলেছেন কিভাবে তারা এই নতুন ধরনের প্রযুক্তি ডিজাইন করলেন। এবং সেই সাথে অটোম্যাটিক স্পিচ রিকগনিশন টেকনোলজির উপর করা এই এলগরিদমের খুঁটিনাটি নিয়ে তাঁরা আলোকপাত করেছেন। বাচ্চার কান্না ‘স্বাভাবিক’ ও ‘অস্বাভাবিক’ – এ দুই ধরনের ভোকালাইজেশন এর মাঝে তফাৎ বুঝবে এই এআই।

বাচ্চাদের কান্নার অর্থ বুঝবে এআই

গবেষকরা তাদের এলগরিদমকে ট্রেইন করতে একটি হাসপাতালের নবজাতক নিবিড় যত্ন ইউনিটে ২৬ জন শিশু থেকে ডাটা সংগ্রহ করেন। কয়েকটি ভ্যারিয়েবল সেট করেন যেমন- ‘ক্ষুধার্ত’, ‘ডায়পার’, ‘মনোযোগ আকর্ষণ’, ‘ঘুমঘুম ভাব’ এবং ‘অস্বস্তি’। এই পাঁচটি ভ্যারিয়েবলের উপর তাঁরা হাসপাতালের অভিজ্ঞ নার্স ও তত্ত্বাবধায়কদের এসবের সম্ভাব্য কারণ নিয়ে জিজ্ঞাসাবাদ করেন।

বাচ্চাদের নানান ধরণের কান্না ধারণ করা অডিও শুনে প্যাটার্ন ধরতে পারা এমন এক কৃত্রিম বুদ্ধিমত্তা বানিয়েছেন গবেষকরা যেটা কিনা কেবল একটি নির্দিষ্ট বাচ্চার কান্নার অর্থ বলবে না; যেকোনো বাচ্চা কেন কাঁদছে সেটা বলে দিবে। শুধুমাত্র বাচ্চার কান্না শুনেই।

সুতরাং যারা আগামীতে বাচ্চার মা-বাবা হবেন তাঁরা এখনই আশায় বুক বাঁধতে পারেন এই ভেবে যে এই প্রযুক্তি একদিন বলে দিবে আপনার বাচ্চা কেন কাঁদছে। তারপর সেই ফলাফলের উপর ভিত্তি করে আপনি সিদ্ধান্ত নিবেন বাচ্চাকে খাওয়াবেন নাকি ঘুম পাড়ানি মাসিপিসি গান গেয়ে ঘুম পাড়িয়ে দিবেন আপনার ছোট্ট সোনামণিকে।

রেফারেন্স: আইইইই/সিএএ জার্নাল অফ অটোমেটিকা সিনিকা

ইমেজ সোর্স: ফিউচারিজম

প্রযুক্তি নিয়ে আলোচনা করার জন্য রয়েছে

আমাদের কমিউনিটি

প্রযুক্তি নিয়ে আমরা আলোচনা করতে চাই সব সময়। তাই আমাদের কমিউনিটিতে আপনাদের সবাইকে আমন্ত্রণ প্রযুক্তির সকল বিষয় নিয়ে আলোচনা করার জন্য। আপনাদের যে কোন ধরনের সমস্যা, অজানা বিষয় গুলো নিয়ে আমরা আলোচনা করতে প্রস্তুত সব সময়

কমেন্ট করুন

Your email address will not be published. Required fields are marked *