প্রযুক্তির খবর

এবার আপনার কণ্ঠ ও বাচ্যভঙ্গি অনুকরণ করতে পারবে এআই

June 11, 2019

এবার আপনার কণ্ঠ ও বাচ্যভঙ্গি অনুকরণ করতে পারবে এআই

ফেইসবুকের এআই রিসার্চ ল্যাবের ইঞ্জিনিয়াররা এবার একটি মেশিন লার্নিং সিস্টেম তৈরি করেছেন যেটা কিনা কেবল একজন ব্যক্তির কণ্ঠ অনুকরণ করতে পারবে না সেই সাথে তার বাচ্যভঙ্গিও হুবুহু নকল করতে পারবে। বিল গেটস সহ আরও কয়েকজন নামকরা ব্যক্তিত্বের কণ্ঠ ও বাচ্যভঙ্গি নকল করে ইতিমধ্যে দেখিয়েছে কতটুকু সফল এটি।

ইঞ্জিনিয়াররা এর নাম দিয়েছেন মেলনেট (MelNet); এটি ভবিষ্যতে একটি বাস্তবধর্মী ভয়েস অ্যাসিস্ট্যান্ট হিসেবে কাজ করবে বলে বিশ্বাস গবেষকদের। আপনি যদি এর অনুকরণ শুনেন তাহলে ধাঁধায় পড়ে যেতে বাধ্য কেননা কোনটা আসল কণ্ঠ আর কোনটা ডিপফেইক কণ্ঠ আঁচই করতে পারবেন না। এতটাই নিখুঁত করে তৈরি এই ভয়েস মডেলটি।

ইতিপূর্বে আমরা হকিং-এর মনের কথা শুনেছি মেশিনের কণ্ঠে। এর পরে টেক্সট থেকে মেশিনের কণ্ঠ শুনেছি। কিন্তু এর কিছুই ছিল না শ্রুতিমধুর। শুনলে মনে হত গড়পড়তার একটি মেশিনই কথা বলছে তার রোবোটিক কণ্ঠে। কিন্তু গেল কয়েক বছরে মেশিন লার্নিং সিস্টেমের বিস্ময়কর অগ্রগতিতে এই ভয়েস অ্যাসিস্ট্যান্টগুলোর অনেক উন্নতি চোখে পড়েছে। উদাহরণস্বরুপ সিরি, করটানা, অ্যালেক্সা। এখন এসবের কথা শুনলে কোনটা মানুষ বলছে কোনটা মেশিন বলছে ধরাই দায়।

ফেইসবুকের এআই এবার বিল গেটসের কণ্ঠ ও বাচ্যভঙ্গিকে অনুকরণ করল

কিছুদিন আগে স্যামসাংএর ছবি ব্যবহার করে ডিপফেইক টেকনোলজির কথা আমরা সবাই পড়েছি আমাদের এই ব্লগে। এবার ফেইসবুকের এআই রিসার্চ ল্যাবের ইঞ্জিনিয়াররা নিয়ে এল অডিওকে সিন্থেসাইজ করে ডিপফেইক অডিও তৈরির প্রযুক্তি। কর্নেল ইউনিভার্সিটির জার্নালে তারা এই নিয়ে একটা গবেষণা কিছুদিন আগে প্রকাশ করেছে। সেখানে গবেষকরা বলেছেন কেন এই মেলনেট তার পূর্বসূরিদের থেকে ব্যতিক্রম। মেশিন লার্নিং নিয়ে যারা আগ্রহী তারা পড়ে নিতে পারেন সেটা।

অতীতে গবেষকরা অডিও ওয়েবফর্ম ব্যবহার করে সিস্টেমগুলো ট্রেইন করতেন; কিন্তু ফেইসবুকের টিম স্পেকট্রগ্রাম ব্যবহার করে দেখিয়ে দিলেন এটা আগের চেয়ে তথ্যগত ভাবে অনেক সমৃদ্ধ ও কমপ্যাক্ট।

ফেইসবুক টিম বিল গেটস সহ আরও ৮ জন বক্তার টেডটক অডিও ফাইল দিয়ে তাদের সিস্টেমকে ট্রেইন করিয়েছে। যদিও কণ্ঠ এখনো কিছুটা রোবোটিক তারপরেও যারা ক্যাজুয়াল লিসেনার তারা হুট করে শুনলে বুঝতেই পারবেন না যে এটা মেশিন কথা বলছে। তাহলে বুঝাই যাচ্ছে, অদূর ভবিষ্যতে এই মেলনেট আমাদের মত শ্রোতাদের বোকা বানাতে যাচ্ছে।

রেফারেন্স: কর্নেল ইউনিভার্সিটি জার্নাল

ইমেইজ সোর্স: এমআইটি টেকনোলজি রিভিউ

প্রযুক্তি নিয়ে আলোচনা করার জন্য রয়েছে

আমাদের কমিউনিটি

প্রযুক্তি নিয়ে আমরা আলোচনা করতে চাই সব সময়। তাই আমাদের কমিউনিটিতে আপনাদের সবাইকে আমন্ত্রণ প্রযুক্তির সকল বিষয় নিয়ে আলোচনা করার জন্য। আপনাদের যে কোন ধরনের সমস্যা, অজানা বিষয় গুলো নিয়ে আমরা আলোচনা করতে প্রস্তুত সব সময়

কমেন্ট করুন

Your email address will not be published. Required fields are marked *